বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ডাঃ হর্ষ বর্ধন তৃণমূল পর্যায় পর্যন্ত সমন্বিতভাবে এসটিআইপি ২০২০ প্রণয়ন করার জন্য রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীদের সঙ্গে বিশদ আলোচনা করেছেন

Posted On: 22 OCT 2020 6:06PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২২ অক্টোবর, ২০২০
 
 
 
কেন্দ্রীয় বিজ্ঞান, প্রযুক্তি, ভূ বিজ্ঞান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন রাজ্যগুলিকে অন্তর্ভুক্তিমূলক জাতীয় বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী নীতি (এসটিআইপি) ২০২০ গঠনের মহড়ায় যোগদানের আহ্বান জানিয়েছেন।তৃণমূল পর্যায় পর্যন্ত সমন্বিতভাবে এসটিআইপি ২০২০ প্রণয়নের জন্য এ কথা জানিয়েছেন তিনি। ডাঃ হর্ষ বর্ধন এসটিআইপি -২০২০ বিষয়ে পরামর্শ প্রদান নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে  রাজ্যের  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীদের সঙ্গে আলোচনায় একথা জানান। 
 
 
 প্রস্তাবিত এসটিআই নীতির বিষয়ে সমস্ত রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীদের সঙ্গে  এই প্রথম বৈঠকে  যোগ দেন তিনি। অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে ডাঃ হর্ষ বর্ধন বলেন, এই এসটিআই নীতিতে সকল রাজ্যের সমান অংশগ্রহণ থাকা প্রয়োজন।  তিনি বলেন, "এই নীতিটি আমাদের বৈজ্ঞানিক বাস্তুতন্ত্রকে পুনরায় জোরদার করে তুলবে"।তিনি আরো বলেন  সমাজ এবং অর্থনীতির বিকাশে এই নীতি বিশেষ সাহায্য করবে।
 
তিনি বলেন বর্তমান মহামারীর পরিপ্রেক্ষিতে দেশে এই এসটিআই নীতির বিকাশ তাৎপর্যপূর্ণ।এর মাধ্যমে যুক্ত রাষ্ট্রীয়  পরিকাঠামোর আদর্শের ভিত্তিতে কেন্দ্র-রাজ্য সমন্বিত সম্পর্ক অর্জন করা সম্ভব ।তিনি বলেন কেন্দ্র-রাজ্যের সহযোগিতায় সত্যিকারের আত্মনির্ভর ভারত গড়ে উঠবে। 
 
 এই প্রসঙ্গে ডাঃ হর্ষ বর্ধন উল্লেখ করেন যে এসটিআইপি ২০২০-তে রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীদের সঙ্গে  পরামর্শ কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে বৃহত্তর সমন্বয় গড়ে তোলার লক্ষ্যে একটি মাইলফলক।  
 
 পূর্ববর্তী জাতীয় বিজ্ঞান নীতিসমূহের রূপরেখা প্রসঙ্গে ডাঃ হর্ষ বর্ধন বলেন, গত কয়েক বছরে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে  ভারতকে বিশ্বব্যাপী তুলে ধরা,  প্রকাশনা, পেটেন্টস এবং গবেষণা ক্ষেত্রে  মানোন্নয়ন , মাথাপিছু গবেষণা ও উন্নয়ন খাতে ব্যয় বৃদ্ধি , পরীক্ষা ও গবেষণা  প্রকল্পে নারীদের অংশগ্রহণ  ক্রমশ বাড়ছে। এসটিআইপি শিক্ষার্থী এবং তরুণ গবেষকদের মধ্যে গবেষণা ও উন্নয়ন সংস্কৃতি বৃদ্ধিতে বিশেষ সাহায্য করবে।  ডাঃ হর্ষ বর্ধন জোর দিয়ে বলেন, "বিজ্ঞান প্রযুক্তি উদ্ভাবনী নীতি, ২০২০-তে বিজ্ঞান প্রযুক্তি উদ্ভাবনী ক্ষেত্রে কেন্দ্রের-রাজ্যের ভিত আরো মজবুত করবে।
 
 
 অংশগ্রহণকারীদের উদ্দেশে মন্ত্রী আরও জানান যে, আগামী ২২ থেকে ২৫ ডিসেম্বর ষষ্ঠ ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব ২০২০ অনুষ্ঠিত হতে চলেছে । ভার্চুয়াল মিডিয়া মাধ্যমে এবার এই উৎসব আয়োজিত হবে।
 
 
 
 
CG/SS


(Release ID: 1666908) Visitor Counter : 53