শিল্পওবাণিজ্যমন্ত্রক

স্টার্ট আপগুলির ওপর কোভিড-১৯ এর প্রভাব

Posted On: 23 SEP 2020 2:36PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর, ২০২০
 
 
 
কেন্দ্রীয় শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রসার দপ্তর (ডিপিআইআইটি) স্বীকৃত স্টার্ট আপের সংখ্যা গত ৩ বছর এবং চলতি বছরে নিম্নরূপ –
 
২০১৭’তে স্বীকৃত স্টার্ট আপগুলিতে কর্মসংস্থান হয়েছে ৪৯ হাজার ৬৪৮, ২০১৮’তে কর্মসংস্থানের সংখ্যা ৯৫ হাজার ৩৩৮ এবং ২০১৯ – এ ১ লক্ষ ৫৪ হাজার ৫৫৮। এই দপ্তরের পক্ষ থেকে জিডিপি-তে স্টার্ট আপগুলির অবদান সম্পর্কিত তথ্য রাখা হয় না। 
 
কেন্দ্রীয় মন্ত্রিসভা স্টার্ট আপগুলির জন্য একটি তহবিল গঠনে অনুমতি দেয়। এই প্রেক্ষিতে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রসার দপ্তর ২০১৬’র জুন মাসে ১০ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করে। ভারতীয় স্টার্ট আপগুলির জন্য এক অনুকূল বাতাবরণ গড়ে তুলতে এবং দেশীয় মূলধনের সুবিধা প্রদানের জন্য এই তহবিল গঠন করা হয়েছে। তবে, তহবিলের অর্থ সরাসরি স্টার্ট আপগুলিতে লগ্নি করা হয় না। পরিবর্তে, সিডবি নথিভুক্ত বিকল্প বিনিয়োগ তহবিলে মূলধন যোগান দেওয়া হয়। এই তহবিল থেকে ভারতীয় স্টার্ট আপগুলির উন্নয়নে ইক্যুইটি ও ইক্যুইটি সংযুক্ত পদ্ধতির মাধ্যমে অর্থ লগ্নি করা হয়। 
 
সিডবি-র পক্ষ থেকে জানানো হয়েছে স্টার্ট আপগুলির জন্য গঠিত তহবিলের আওতায় বিকল্প বিনিয়োগ তহবিলে বেসরকারি লগ্নির ক্ষেত্রে কোনও রকম বিধিনিষেধ আরোপ করা হয়নি। এমনকি, কোভিড-১৯ মহামারীর সময় বেসরকারি সংস্থার লগ্নিতে কোনও ঘাটতি দেখা যায়নি। কেন্দ্রীয় সরকার কোভিড-১৯ মহামারী পরবর্তী সময়ে স্টার্ট আপগুলিতে বেসরকারি বিনিয়োগে উৎসাহ দানের জন্য সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে।
 
রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য দেন বাণিজ্য ও শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল।
 
 
 
 
CG/BD/SB


(Release ID: 1658214) Visitor Counter : 79


Read this release in: English , Assamese , Manipuri , Tamil