যোগাযোগওতথ্যপ্রযুক্তিমন্ত্রক

প্রধানমন্ত্রী অপটিক্যাল ফাইবার ইন্টারনেট পরিষেবার সাহায্যে বিহারে ৪৫,৯৪৫টি গ্রামের সবকটিতেই যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার প্রকল্পের সূচনা করেছেন

Posted On: 21 SEP 2020 5:16PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২০

 

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ১৫-ই আগস্ট ঘোষণা করেছিলেন ১ হাজার দিনের মধ্যে দেশে ৬ লক্ষেরও বেশি গ্রামে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে । এই লক্ষ্যে প্রধানমন্ত্রী ‘হর গাঁও মে অপটিক্যাল ফাইবার দ্বারা ইন্টারনেট সুবিধা’ প্রকল্পটি ২১শে সেপ্টেম্বর সূচনা করেছেন । এই পর্বে বিহারে ৪৫ হাজার ৯শো ৪৫টি গ্রামের সবকটিতেই দ্রুতগতির ইন্টারনেট পরিষেবার জন্য অপটিক্যাল ফাইবারের সংযোগ স্থাপন করা হবে ।  

১৮০ দিনের মধ্যে এই প্রকল্পটি শেষ করা হবে । এর ফলে, সরকারি প্রতিষ্ঠান, প্রাথমিক বিদ্যালয়, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, আশাকর্মী এবং জীবিকা দিদিদের জন্য একটি ওয়াই-ফাই এবং ৫ এফটিটিএইচ কানেকশন এক বছরের জন্য বিনামূল্যে দেওয়া হবে । বিহারের প্রতিটি গ্রামে সর্বসাধারণের জন্য জায়গায় একটি ওয়াই-ফাই ব্যবস্থা গড়ে তোলা হবে । কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ বিহারে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করার জন্য প্রধানমন্ত্রীকে  ধন্যবাদ জানিয়েছেন ।

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল – বিহারের গ্রামগুলিকে ডিজিটাল গ্রামে পরিণত করা, ডিজিটাল ক্ষমতায়ণ এবং ঘরে ঘরে ডিজিটাল পরিষেবা পৌঁছে দেওয়া । এর ফলে, গ্রামাঞ্চলে সর্বাঙ্গীণ আর্থসামাজিক উন্নয়ন তরান্বিত হবে ।   

 

 

CG/CB/AS



(Release ID: 1657510) Visitor Counter : 2


Read this release in: English , Urdu , Hindi