তথ্য ও সম্প্রচার মন্ত্রক"
২,৫৩৯.৬১ কোটি টাকার বাইন্ড স্কিম, এইচডি চ্যানেল, ওয়েভস ওটিটি এবং বিষয়বস্তু সংস্কারের মাধ্যমে দূরদর্শন ও আকাশবাণীকে আধুনিকীকরণ করছে সরকার
प्रविष्टि तिथि:
18 DEC 2025 2:06PM by PIB Agartala
নয়াদিল্লি, ১৮ ডিসেম্বর ২০২৫: ২০২২-২৫ সময়কালে আকাশবাণী এবং দূরদর্শন কর্তৃক বেসরকারি বিজ্ঞাপন খাত থেকে অর্জিত মোট রাজস্বের পরিমাণ ছিল ৫৮৭.৭৮ কোটি টাকা। ১৭.১২.২৫ তারিখে লোকসভায় শ্রী পরশোত্তমভাই রুপালার উত্থাপিত একটি প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার এবং সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী ডঃ এল. মুরুগান৷
ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক সম্প্রচার পরিবেশে দূরদর্শন এবং আকাশবাণীর কার্যকারিতা ও দর্শকসংখ্যা বাড়ানোর জন্য ভারত সরকার কর্তৃক গৃহিত বিভিন্ন ধারাবাহিক পদক্ষেপ গ্রহণের কথাও উল্লেখ করেছেন তিনি৷
ডঃ এল. মুরুগান জানান, বিষয়বস্তুর গুণমান ও বৈচিত্র্যকে উন্নত করার জন্য, বৃহত্তর অংশগ্রহণ এবং দ্রুত অনুষ্ঠান সম্প্রচারের সুবিধার্থে ২০২৪ সালে একটি সরলীকৃত বিষয়বস্তু সংগ্রহ নীতি চালু করা হয়েছে।
এছাড়া, নিয়মিতভাবে নতুন অনুষ্ঠান চালু করা হচ্ছে এবং আঞ্চলিক ও রাজ্য কেন্দ্রগুলো স্থানীয় শিল্পীদের দিয়ে আঞ্চলিক ভাষায় বিষয়বস্তু তৈরি করানো হচ্ছে। আরও ভালো প্রতিভাদের আকৃষ্ট করতে এবং শেষ মাইল পর্যন্ত দূরদর্শনের ৬৬টি অনুষ্ঠান প্রযোজনা কেন্দ্রে মানসম্মত স্থানীয় বিষয়বস্তুকে তুলে ধরার জন্য শিল্পী ও নৈমিত্তিক কর্মীদের পারিশ্রমিকের হারও সংশোধন করা হয়েছে।
তিনি জানান, ব্যাপক জনসম্পৃক্তি নিশ্চিত করার জন্য নিয়মিতভাবে প্রধান জাতীয় ঘটনাগুলোর সরাসরি সম্প্রচার করা হয়ে থাকে। এর কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে মহাকুম্ভ ২০২৫ (প্রয়াগরাজ), ওয়েভস ২০২৫ (মুম্বাই) এবং ইসরো-র উপগ্রহ উৎক্ষেপণ৷
শ্রী মুরুগান জানান, প্রযুক্তিগত আধুনিকায়নের মধ্যে রয়েছে বেশ কয়েকটি ডিডি চ্যানেলের হাই ডেফিনিশন (এইচডি) সম্প্রচার এবং ‘ওয়েভস’ ওটিটি প্ল্যাটফর্ম চালু করার মাধ্যমে ডিজিটাল উপস্থিতিকে আরও জোরদার করা। ডিডি এবং অন্যান্য চ্যানেলগুলো ওয়েভস ওটিটি, অনলাইন নিউজঅনএয়ার মোবাইল অ্যাপ ইত্যাদিতে সমন্বিত করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি৷
মন্ত্রী আরও জানান, আকাশবাণী ‘দ্য আকাশবাণী পডকাস্ট’ এবং ‘আকাশবাণী অরিজিনালস’ নামে অডিও-ভিজ্যুয়াল পডকাস্ট সিরিজ দুটিও চালু করেছে।
আকাশবাণীতে কাঠামোগত সংস্কার করা হয়েছে, যার মধ্যে ক্লাস্টার প্রধান/কার্যালয় প্রধানদের জন্য নির্দিষ্ট ভূমিকা নির্ধারণ, রাজস্ব উৎপাদনের উপর জোর প্রদান, বিষয়বস্তুর উন্নতি এবং বাজার সম্প্রসারণের মত বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।
এছাড়া, অ্যাপস, ওটিটি এবং সোশ্যাল মিডিয়ার মতো বিকল্প সম্প্রচার মাধ্যমগুলোকেও কাজে লাগানো হচ্ছে, যা ক্রস-চ্যানেল প্রচার এবং সমন্বিত বিপণন প্রচেষ্টার দ্বারা সমর্থিত।
শ্রী মুরুগান জানান, ২,৫৩৯.৬১ কোটি টাকা ব্যয়ে ব্রডকাস্টিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড নেটওয়ার্ক ডেভেলপমেন্ট (বাইন্ড) প্রকল্প (২০২১-২৬)-এর অধীনে প্রসার ভারতীর আধুনিকীকরণ ও উন্নয়নের কাজ চলছে।
এটি ডিজিটালাইজেশন, পুরোনো সিস্টেম প্রতিস্থাপন, স্টুডিও ও ট্রান্সমিটারের আধুনিকীকরণ, সম্প্রচার কভারেজ সম্প্রসারণ এবং নতুন প্রযুক্তি গ্রহণের উপর দৃষ্টি প্রদান করা হচ্ছে৷
এছাড়া, আরও রাজস্ব বাড়ানোর জন্য উন্নত গ্রাহক সম্পর্ক স্থাপন, রাজস্ব-ভিত্তিক বিষয়বস্তু পরিকল্পনা, মাল্টি-প্ল্যাটফর্ম প্রচার এবং সমন্বিত বিজ্ঞাপন কৌশল এর মত পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করেছেন তিনি৷
*****
PS/DM
(रिलीज़ आईडी: 2206042)
आगंतुक पटल : 8
इस विज्ञप्ति को इन भाषाओं में पढ़ें:
English