PIB Headquarters
বিদ্যুৎ (সংশোধনী) বিল, ২০২৫ বিষয়ক কিছু জিজ্ঞাস্য
Posted On:
30 OCT 2025 7:18PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৩০ অক্টোবর, ২০২৫
বিদ্যুৎ (সংশোধনী) বিল, ২০২৫ একটি প্রগতিশীল সংস্কার, যার লক্ষ্য আর্থিক শৃঙ্খলা, স্বাস্থ্যকর প্রতিযোগিতা এবং দক্ষতার মাধ্যমে বিদ্যুৎ বিতরণ ক্ষেত্রকে শক্তিশালী করা। এটি বিকশিত ভারত @ ২০৪৭-এর দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্য রেখে একটি সুন্দর ভবিষ্যতের জন্য প্রস্তুত বিদ্যুৎ ক্ষেত্রের ভিত্তি স্থাপন করে। একই সঙ্গে, এটি কৃষক এবং অন্যান্য যোগ্য গ্রাহকদের জন্য ভর্তুকিযুক্ত শুল্ক সম্পূর্ণভাবে রক্ষা করে। রাজ্য সরকারগুলি আইনের ৬৫ ধারার আওতায় এই ভর্তুকি প্রদান চালিয়ে যেতে পারে।
এই বিলটি এসইআরসি-এর তত্ত্বাবধানে বিদ্যুৎ সরবরাহে সরকারি ও বেসরকারি বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতাকে উৎসাহ দেয়। এর অর্থ - গ্রাহকদের জন্য আরও ভাল পরিষেবা, বৃহত্তর দক্ষতা এবং প্রকৃত পছন্দ। এটি সরকারি ও বেসরকারি কার্যকারিতা গুলিকে কর্মক্ষমতার ভিত্তিতে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করে, একচেটিয়া সরবরাহকে দক্ষ, দায়বদ্ধ এবং গ্রাহক-বান্ধব সেবায় রূপান্তরিত করে।
১.প্রতিযোগিতা কি কৃষক বা সাধারণ গ্রাহকদের জন্য বিদ্যুতের দাম বাড়িয়ে দেবে?
প্রতিযোগিতা সরবরাহের দক্ষতা এবং দায়বদ্ধতা বাড়িয়ে বিদ্যুতের সামগ্রিক সরবরাহ ব্যয় কমিয়ে দেয়।
নেটওয়ার্কের অংশীদার সাব-স্টেশনগুলির দ্বৈততা দূর করবে। একচেটিয়া বিদ্যুৎ সরবরাহ মডেলে, প্রযুক্তিগত ও বাণিজ্যিক ক্ষতি বেশি হয় এবং প্রায়শই একটি শিরোনামের আওতায় সেগুলিকে মিশিয়ে দেওয়া হয়, যার ফলে দক্ষতাহীনতা ও চুরি ঢাকা পড়ে। যখন রাজ্য সরকার কৃষকদের বা গার্হস্থ্য গ্রাহকদের মত অংশগুলিকে ভর্তুকিযুক্ত বিদ্যুৎ সরবরাহ করে, তখন ভর্তুকির বোঝায় কেবল উদ্দিষ্ট সামাজিক সমর্থনই নয়, একচেটিয়া পরিচালনার ব্যয়ও অন্তর্ভুক্ত থাকে। নেটওয়ার্কের অংশীদার ব্যবহার উপযোগী করে প্রতিযোগিতাকে সহজতর করার চেষ্টা করে। এই সংস্কারগুলি ক্ষতি কমিয়ে দেবে এবং রাজ্য সরকারগুলির উপর ভর্তুকির প্রকৃত বোঝা কমাবে, অথচ গ্রাহকদের প্রদত্ত ভর্তুকিযুক্ত
শুল্ক অপরিবর্তিত থাকবে।
২.ব্যয়-ষংক্রান্ত শুল্ক কি কৃষক ও দরিদ্রদের জন্য বিদ্যুৎকে সাধ্যের বাইরে নিয়ে যাবে?
ব্যয়-প্রতিফলনকারী শুল্কগুলি ডিসকমগুলির ঋণচক্র ভেঙে দেবে, যার ফলে নির্ভরযোগ্য পরিষেবা, সময়মত রক্ষণাবেক্ষণ এবং বিতরণ ক্ষেত্রগুলির পরিকাঠামো উন্নীত করা সম্ভব হবে।
শিল্প কারখানা, রেল ও মেট্রোর জন্য বহুমাত্রিক ভর্তুকি বাতিল দূর করার ফলে প্রতিদ্বন্দ্বিতার ক্ষমতা বাড়বে এবং কর্মসংস্থান তৈরি করতে সাহায্য করবে। লুকানো বহু-মাত্রিক ভর্তুকি বাতিলের বদলে স্বচ্ছ এবং বাজেট-বরাদ্দকৃত ভর্তুকি (আইনের ৬৫ ধারা অনুসারে) চালু হবে, যা কৃষক ও দরিদ্রদের মতো দুর্বল গ্রাহকদের রক্ষা করবে।
৩. প্রতিযোগিতার ফলে কি নেটওয়ার্ক (হুইলিং) চার্জ কম দেওয়া হবে?
প্রস্তাবিত বিল অনুসারে, এসইআরসি (SERCs) ব্যয়-প্রতিফলক হুইলিং চার্জ নির্ধারণ করবে। সরকারি বা বেসরকারি - সমস্ত বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্ক ব্যবহারকারীকেই এই নিয়ন্ত্রিত চার্জ দিতে হবে। সংগৃহীত চার্জ তারপর নেটওয়ার্কের মালিকানার ভিত্তিতে লাইসেন্সপ্রাপ্ত সংস্থাগুলির মধ্যে ন্যায্যভাবে ভাগ করে দেওয়া হবে। এই ব্যবস্থা সংস্থাগুলির কাছে কর্মীদের বেতন, রক্ষণাবেক্ষণ এবং নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য পর্যাপ্ত অর্থ মজুত রাখছে।
দেশে ইতিমধ্যেই আন্তঃরাজ্য সঞ্চালন ব্যবস্থার একটি সফল মডেল রয়েছে, যা এক অপরের সহায়তামূলক পরিকাঠামোতে কাজ করে। ট্রান্সমিশন সার্ভিস প্রোভাইডাররা যেমন পাওয়ারগ্রিড এবং বেসরকারি সংস্থা - উভয়েই সিইআরসি-এর তত্ত্বাবধানে প্রতিযোগিতা করে এবং আইএসটিএস (ISTS) সম্পদ তৈরি করে। ব্যবহারকারীরা যে মাসিক পেমেন্ট করেন, তা পরে টিএসপিগুলির মধ্যে সুষ্ঠভাবে বন্টন করা হয়। এই মডেল নির্ভরযোগ্যতা বজায় রেখে আইএসটিএস (ISTS) নির্মাণে খরচ এবং সময় কমিয়ে দিয়েছে।
৪.এতে কি সরকারি ডিসকমগুলি বন্ধ হয়ে যাবে নাকি বেসরকারি কোম্পানিগুলিকে কেবল লাভের অংশ বেছে নিতে দেওয়া হবে?
সরকারি ডিসকমগুলি নিয়ন্ত্রিত, সমান সুযোগের পরিবেশে বেসরকারি লাইসেন্সপ্রাপ্ত সংস্থাগুলির পাশাপাশি, কাজ চালিয়ে যাবে। প্রতিযোগিতা ব্যয় হ্রাস করবে, দক্ষতা বাড়াবে এবং পরিষেবার মান উন্নত করবে। আইএসটিএস(আন্তঃরাজ্য সঞ্চালন ব্যবস্থা)-এর অভিজ্ঞতা দেখায় যে নিয়ন্ত্রিত প্রতিযোগিতা খরচ কমায় এবং নেটওয়ার্কের দ্রুত সম্প্রসারণে সাহায্য করে।
প্রতিটি বিতরণ লাইসেন্স এসইআরসি দ্বারা নির্ধারিত বিতরণ এলাকার মধ্যে থাকা সমস্ত গ্রাহককে অন্তর্ভুক্ত করে - তা একটি সম্পূর্ণ মিউনিসিপ্যাল কর্পোরেশন হোক বা তিনটি সংলগ্ন জেলা, অথবা শুধুমাত্র যথাযথ সরকার কর্তৃক বিশেষভাবে বিজ্ঞাপিত হলে তার চেয়ে ছোট একটি এলাকাও হতে পারে। এসইআরসি এই এলাকাগুলিকে নিয়ন্ত্রণ করে।
নিয়ামকরা সমস্ত বিতরণ লাইসেন্সপ্রাপ্ত সংস্থার জন্য ব্যয়-প্রতিফলক শুল্ক নির্ধারণ করেন। সর্বজনীন পরিষেবা বাধ্যবাধকতা সমস্ত লাইসেন্সপ্রাপ্ত সংস্থার জন্য প্রযোজ্য। এর অর্থ হল প্রতিটি সরবরাহকারীকে কোনোরকম বৈষম্য ছাড়া তাদের এলাকার সমস্ত গ্রাহককে পরিষেবা দিতে হবে। এছাড়াও, যেসব বিতরণ লাইসেন্সপ্রাপ্ত সংস্থা ভর্তুকিযুক্ত গ্রাহকদের (যেমন: কৃষক, দরিদ্র পরিবার) পরিষেবা দেয়, তারা রাজ্য ভর্তুকি পায়। বৃহৎ গ্রাহকরা যদি এসইআরসি দ্বারা বিশেষভাবে ছাড় না পান, তবে কৃষক এবং গার্হস্থ্য গ্রাহক সহ সকল গ্রাহকের ওপর ইউএসও প্রযোজ্য হবে।
এসইআরসি কর্মক্ষমতার মানদণ্ড (যেমন: নির্ভরযোগ্যতা, ভোল্টেজ, বিদ্যুৎ বিভ্রাটের হার) কার্যকর করে এবং নিয়ম লঙ্ঘন করলে লাইসেন্স বাতিল বা জরিমানা করতে পারে।
এই বিলটি রাজ্য সরকারগুলির সঙ্গে পরামর্শক্রমে এসইআরসিকে (SERCs) সেইসব বৃহৎ গ্রাহকদের (১ মেগাওয়াট-এর বেশি) জন্য ইউএসও (USO) তুলে নেওয়ার অনুমতি দেয়, যারা বর্তমানে আইনের অধীনে খোলা প্রবেশাধিকারের যোগ্য। এই বৃহৎ গ্রাহকরা ডিসকমের সাহায্য ছাড়াই খোলা প্রবেশাধিকারের মাধ্যমে তাদের নিজস্ব বিদ্যুৎ সংগ্রহ করতে পারে। যদি প্রয়োজন হয়, তবে সর্বশেষ অবলম্বনকারী সরবরাহকারী হিসেবে বিতরণ লাইসেন্সপ্রাপ্ত সংস্থাটি লোকসান না করে, সরবরাহের ব্যয়ের চেয়ে সামান্য বেশি দামে বিদ্যুৎ সরবরাহ করবে।
সুতরাং, এই কাঠামোটি সমস্ত লাইসেন্সপ্রাপ্ত সংস্থার জন্য ন্যায্য প্রতিযোগিতা, সম্পূর্ণ পরিষেবা প্রদান এবং আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করে।
৫. বিলটি কি ক্ষমতাকে কেন্দ্রীভূত করে বা রাজ্যের স্বায়ত্তশাসনকে খর্ব করে?
বিদ্যুৎ যুগ্ম তালিকায় রয়েছে, যা কেন্দ্র এবং রাজ্য উভয়কেই আইন প্রণয়নের ক্ষমতা দেয়। বিলটি উভয়ের মধ্যে পরামর্শমূলক প্রক্রিয়ার মাধ্যমে সংস্কারগুলি বাস্তবায়নের কল্পনা করে।
প্রস্তাবিত বিদ্যুৎ পরিষদ নীতিগত ঐকমত্য গড়ে তোলার জন্য একটি পরামর্শ প্রদানকারী সংস্থা হিসাবে কাজ করবে। একই সময়ে, এসইআরসিগুলি ট্যারিফ নির্ধারণ, লাইসেন্স ইস্যু এবং রাজ্যের অভ্যন্তরীণ কার্যক্রম নিয়ন্ত্রণ করা চালিয়ে যাবে।
সুতরাং, এই বিলটি যুক্তরাষ্ট্রীয় ভারসাম্য বজায় রাখে, সহযোগিতামূলক শাসনকে উৎসাহিত করে এবং বিদ্যুৎ ক্ষেত্রের প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার কাঠামোকে শক্তিশালী করে।
******
SSS/AS.....
(Release ID: 2184941)
Visitor Counter : 2