প্রতিরক্ষামন্ত্রক

ডেফ কানেক্ট ২০২৪: ক্রিটিক্যাল এবং কৌশলগত প্রতিরক্ষা প্রযুক্তি উদ্ভাবনের প্রসারে অদিতি প্রকল্পের সূচনা প্রতিরক্ষা মন্ত্রীর

Posted On: 04 MAR 2024 12:16PM by PIB Kolkata

 নতুন দিল্লি ৪ ঠা মার্চ


ক্রিটিক্যাল এবং কৌশলগত প্রতিরক্ষা প্রযুক্তিতে উদ্ভাবনের প্রসারে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং ৪ ঠা মার্চ নতুন দিল্লিতে ডেফ কানেক্ট ২০২৪-এ অদিতি প্রকল্পের সূচনা করেছেন। এই প্রকল্পের আওতায় স্টার্ট আপগুলি প্রতিরক্ষা প্রযুক্তির ক্ষেত্রে গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবনমূলক উদ্যোগের ক্ষেত্রে ২৫ কোটি টাকা পর্যন্ত সাহায্য অনুদান পাবে। শিল্প নেতৃত্ব, উদ্যোগপতি, উদ্ভাবক এবং নীতি নির্ণায়কদের সমাবেশে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, এই প্রকল্প তরুণ সম্প্রদায়ের উদ্ভাবনী প্রয়াসকে উৎসাহ দেবে এবং তা প্রযুক্তি ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। 

২০২৩-২৪ থেকে ২০২৫-২৬ এই সময়কাল পর্যন্ত অদিতি প্রকল্পে বাজেট বরাদ্দ ৭৫০ কোটি টাকা, যা কিনা প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিরক্ষা উৎপাদন বিভাগের আওতাধীন আইডেক্স-এর অন্তর্গত। ওই নির্দিষ্ট সময়সীমার মধ্যে এর লক্ষ্য হল প্রায় ৩০টি ডিপ-টেক ক্রিটিক্যাল এবং কৌশলগত প্রযুক্তি নির্মাণ। যা, আধুনিক সশস্ত্র বাহিনীর প্রয়োজন এবং চাহিদার সঙ্গে সঙ্গতি বিধান করবে এবং প্রতিরক্ষা উদ্ভাবনী পরিমন্ডলে সক্ষমতা বাড়াবে। অদিতি-র প্রথম পর্বে প্রতিরক্ষা ক্ষেত্রে এরকম ১৭টি উদ্ভাবনী কৌশল গড়ে তোলার সূচনা করা হয়েছে। এরমধ্যে রয়েছে স্থলবাহিনীর ৩টি, নৌ-বাহিনীর ৫টি, বিমান বাহিনীর ৫টি এবং প্রতিরক্ষা মহাকাশ এজেন্সির জন্য ৪টি। 

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং যুব সম্প্রদায়ের মধ্যে উদ্ভাবনী ধারনার প্রসার ঘটাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের অচিবল সংকল্পের কথা জানান। তিনি বলেন, তরুণ উদ্ভাবকদের জন্য আইডেক্স-এর ক্ষেত্রকে প্রসারিত করে আইড্রেক্স প্রাইম করা হয়েছে। যাতে, আর্থিক সহায়তার পরিমান ১.৫ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১০ কোটি টাকা।

প্রতিরক্ষা মন্ত্রী বলেন, অদিতি, আইডেক্স, আইডেক্স প্রাইম এই সমস্ত প্রকল্প বা উদ্যোগের মূল উদ্দেশ্যই হল আমাদের দেশকে জ্ঞান ভান্ডার হিসেবে গড়ে তোলা। তিনি বলেন, পরিবর্তিত সময়ের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে প্রযুক্তি ক্ষেত্রে বদল আনা অপরিহার্য। উন্নত দেশ হয়ে উঠতে অত্যাধুনিক প্রযুক্তি ক্ষেত্রে আমাদের সাফল্য অর্জন করতে হবে। 

এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে ডিফেন্স ইন্ডিয়া স্টার্ট আপ চ্যালেঞ্জ(ডিস্ক)১১ তম পর্বের আনুষ্ঠানিক সূচনা করা হয়। একফলে, প্রতিরক্ষা ক্ষেত্র এবং স্টার্ট আপ পরিমন্ডলের মধ্যে সহযোগিতার বাতাবরণ গড়ে উঠবে। 

প্রতিরক্ষা মন্ত্রী অনুষ্ঠানে আরও বলেন যে, অত্যাধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি নির্মাণের মধ্যে দিয়ে ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর হয়ে উঠবে। বর্তমান সময়ের রণকৌশলের ক্ষেত্রে যা এক নির্ণায়ক ভূমিকা নিতে পারবে। তিনি বলেন, অন্য দেশের অত্যাধুনিক উদ্ধাবনী প্রযুক্তিকে গ্রহন এবং নিজের দেশে তা নির্মাণের এই উভয় পন্থার সংমিশ্রনের মধ্যে দিয়েই নতুন নির্ণায়ক দিক গড়ে তোলা সম্ভব। তিনি বলেন, প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের মধ্যে দিয়ে আমরা নানা দেশের নানা উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়েছি। তবে মনে রাখতে হবে, কোনো দেশই উদ্ভাবনী ক্ষেত্রে তার স্বাতন্ত্র এবং তাদের নতুন প্রযুক্তিকে অন্যের সঙ্গে ভাগ করে নিতে চাইবে না। ফলে, আমাদের নিজেদের উদ্ভাবনীর ক্ষেত্রের প্রসার ঘটাতে হবে। এই জন্যই দরকার গবেষণা ও উন্নয়নের। তিনি বলেন, আমাদের তরুণ সম্প্রদায় ভারতকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর হিসেবে গড়ে তুলতে পূর্ণ সক্ষম। এক্ষেত্রে সরকার তাদের পূর্ণ সহায়তা প্রদান করছে। 

ডেফ কানেক্ট ২০২৪-এর অঙ্গ হিসেবে আইডেক্স- প্রতিরক্ষা উদ্ভাবনী সংস্থা(ডিআইও) একটি প্রযুক্তি প্রদর্শনীর আয়োজন করেছে। প্রতিরক্ষা ক্ষেত্রে স্টার্ট আপগুলি যে নানা উদ্ভাবনমূলক প্রযুক্তি গড়ে তুলেছে, এই প্রদর্শনীতে তাও তুলে ধরা হয়েছে। 

অদিতি প্রকল্পের সূচনার মধ্যে দিয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত সম্পূর্ণ স্বনির্ভর হয়ে আগামীদিনে যাতে নেতৃত্বের স্থান গ্রহন করতে পারে, সেদিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। এর পাশাপাশি আগামীদিনে দেশের সুরক্ষা এবং সার্বভৌমত্বকে সুনিশ্চিত করার বিষয়টিকেও সামনে রাখা হয়েছে।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভাট, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী, প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে এবং প্রতিরক্ষা মন্ত্রকের পদস্থ আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 


AC/AB/CS…



(Release ID: 2011331) Visitor Counter : 75


Read this release in: English , Urdu , Hindi , Marathi