প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং-এর পৌরহিত্যে প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ পরিষদের বৈঠকে ২৮,৭৩২ কোটি টাকার সমরাস্ত্র কেনার প্রস্তাব অনুমোদিত

Posted On: 26 JUL 2022 6:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৬  জুলাই, ২০২২

ভারতীয় সেনাবাহিনীর জন্য বর্ধিত লক্ষ্যমাত্রায় আঘাত হানতে সক্ষম রকেটের গোলাবারুদ, উন্নত মিউনিশন টাইপ১ এবং ইনফ্যানট্রি কমব্যাট যানবাহন কেনার প্রস্তাব প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ পরিষদ অনুমোদন করেছে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনের (ডিআরডিও)তৈরি এই সরঞ্জামগুলি কিনতে ব্যয় হবে মোট ৮৫৯৯ কোটি টাকা। বর্ধিত লক্ষ্যমাত্রার রকেটটি ৭৫ কিলোমিটার দূরের যেকোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সীমান্তবর্তী অঞ্চলে নিয়ন্ত্রণরেখা বরাবর শত্রুপক্ষের হানাদাররা দেশে ঢুকে বিভিন্ন নাশকতামূলক কাজে লিপ্ত হয়। এদের আটকাতে নিয়ন্ত্রণ রেখা বরাবর অঞ্চলে প্রহরারত সেনাবাহিনীর জওয়ানদের জন্য বিআইএস ৬ মানসম্পন্ন বুলেটপ্রুফ জ্যাকেট কেনা হবে। দেশে তৈরি এই জ্যাকেটগুলি আত্মনির্ভরতার পথে ভারতকে আরও একধাপ নিয়ে যাবে। বর্তমান যুগে যুদ্ধক্ষেত্রে ড্রোনের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা বৃদ্ধির জন্য স্বয়ংক্রিয় পরিচালন ব্যবস্থাপনায় পরিচালিত ড্রোন কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।

পরিষদ গ্যাস টার্বাইন চালিত ১২৫০ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন একটি জ্বালানী উৎপাদন ব্যবস্থাপনা কলকাতা যুদ্ধ জাহাজে বসানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এই সরঞ্জামটিও দেশীয় সংস্থা প্রস্তুত করবে। উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থার উন্নতির জন্য ভারতীয় উপকূলরক্ষা বাহিনীকে ১৪টি দ্রুতগতির নজরদারি জাহাজ দেওয়া হবে। এই জাহাজগুলিও দেশে তৈরি হবে।

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং-এর পৌরহিত্যে প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ পরিষদ ২৬ জুলাই অনুষ্ঠিত বৈঠকে সেনাবাহিনী, নৌবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনীর জন্য এই সরঞ্জামগুলি কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এর জন্য ব্যয় হবে ২৮,৭৩২ কোটি টাকা।

PG/CB/NS



(Release ID: 1845307) Visitor Counter : 61


Read this release in: English , Urdu , Hindi