প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা মন্ত্রক দক্ষতা ও কাজের মান নিরীক্ষার জন্য অ্যাপেক্স কমিটি গঠন করেছে

Posted On: 15 JUL 2022 3:15PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ জুলাই, ২০২২

প্রতিরক্ষা মন্ত্রক দক্ষতা ও কাজের মান নিরীক্ষার জন্য একটি অ্যাপেক্স কমিটি গঠন করেছে। প্রতিরক্ষা সচিব চেয়ারম্যান হিসেবে বিভিন্ন কাজের নিরীক্ষা করবেন। এই ধরনের নিরীক্ষার ফলে মন্ত্রকের শীর্ষস্থানীয় কর্তৃপক্ষ তাদের নির্দিষ্ট অভাব-অভিযোগ সম্পর্কে মূল্যবান তথ্য পাবে ও তা দূর করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করতে পারবে। বর্তমানের আদান-প্রদান-ভিত্তিক নিরীক্ষা থেকে কাজের ফলাফল-ভিত্তিক নিরীক্ষায় এ এক বিশেষ পদক্ষেপ যা সামগ্রিকভাবে দক্ষতা বাড়াবে।

এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সেনাবাহিনীর তিন উপ-প্রধান, প্রতিরক্ষা অর্থ বিষয়ক সচিব, চিফ অফ ইন্টিগ্রেটেড স্টাফ কমিটি, কন্ট্রোলার জেনারেল অফ ডিফেন্স অ্যাকাউন্টস, অধিগ্রহণ দপ্তরের মহানির্দেশক এবং প্রতিরক্ষা ও প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থার পদস্থ আধিকারিকরা।

যে বিষয়গুলিতে মূলত ফলাফল ও দক্ষতা নিরীক্ষা করে দেখা হবে তার মধ্যে রয়েছে – বিভিন্ন সম্পত্তির রক্ষণাবেক্ষণ, পরিষেবা, সম্পদ সংগ্রহ ইত্যাদি। শীর্ষস্থানীয় এই কমিটি এছাড়াও নিরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অন্য কোনও বিষয়ের পরামর্শ দিতে পারে।

প্রতিরক্ষা সচিবের পৌরহিত্যে এই কমিটি সিজিডিএ-এর দ্বারা নিরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে পদক্ষেপ নেবে। সার্বিক অবস্থা এবং ঝুঁকি ব্যবস্থাপনার দিকে লক্ষ্য রেখে সামগ্রিক মানোন্নয়নে প্রতিরক্ষা মন্ত্রীকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্যও সুপারিশ করতে পারে এই কমিটি।


PG/PM/DM



(Release ID: 1841807) Visitor Counter : 29


Read this release in: English , Urdu , Marathi , Hindi