পরিবেশওঅরণ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে একটি বাঘ দত্তক নিয়ে নাম রেখেছেন ‘অগ্নিবীর’

Posted On: 22 JUN 2022 7:46PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২২  জুন, ২০২২

 শিলিগুড়িতে উত্তরবঙ্গ বেঙ্গল সাফারি ওয়াইল্ড অ্যানিম্যাল পার্ক পরিদর্শনে গিয়ে কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে এক বছর বয়সের একটি বাঘ দত্তক নিয়ে নাম রেখেছেন অগ্নিবীর

গ্যাংটক থেকে ফেরার পথে তিনি এই সাফারি পার্ক পরিদর্শনে যান। বন্যপ্রাণী দত্তক গ্রহণ কর্মসূচির মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা গড়ে তুলতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী একটি বাঘ দত্তক নিয়েছেন। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কেদারনাথ ধামে প্রকৃতির রুদ্র রূপ তিনি দেখেছেন। তাই প্রকৃতির সুরক্ষায় সকলকে সচেতন হতে হবে, যাতে এ রকম দুর্ঘটনা আর না ঘটে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্ব ও দিশা নির্দেশে কেন্দ্রীয় সরকার পশুপ্রাণীর সংরক্ষণে সর্বাত্মক প্রয়াস গ্রহণ করেছে। আজাদি কা অমৃত মহোসব উপলক্ষ্যে জনসাধারণের মধ্যে সচেতনতা গড়ে তুলতে কেন্দ্রীয় মন্ত্রী কেদারনাথে মর্মান্তিক দুর্ঘটনায় হতাহতদের স্মরণে বেঙ্গল সাফারি পার্কে বাঘ দত্তক নিয়েছেন। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রাণীকূলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এদের সুরক্ষা অত্যন্ত আবশ্যক। এজন্য জনসাধারণের মধ্যে নিরন্তর সচেতনতা প্রচার করতে হবে। তিনি আধিকারিকদের জীবজন্তু সংরক্ষণ অভিযান নিয়ে নিয়মিত সচেতনামূলক অভিযান চালানোর নির্দেশ দেন।

কেন্দ্রীয় মন্ত্রীকে বেঙ্গল সাফারি পার্কে পশুপ্রাণীদের দেখাশোনার বিষয় সম্পর্কে অবগত করা হয়। আধিকারিকরা জানান পশুপ্রাণী দত্তক গ্রহণ কর্মসূচিতে এই সাফারি পার্কে ৭০ জন বিভিন্ন পশু দত্তক নিয়েছেন। আরও বেশি সংখ্যক পশুপ্রাণী দত্তক নিতে সাধারণ মানুষকে উসাহিত করার জন্য মন্ত্রী একটি বাঘ দত্তক নেন এবং তার দেখাশোনা বাবদ অনলাইনে ২ লক্ষ টাকা জমা দিয়েছেন।

PG/BD/NS



(Release ID: 1836524) Visitor Counter : 35


Read this release in: English , Urdu , Hindi