নীতিআয়োগ

নীতি আয়োগ শিক্ষাবিদদের প্রযুক্তি সংক্রান্ত ক্ষেত্রে সহযোগিতার জন্য এআইএম – প্রাইম প্লে বুকের সূচনা করেছে

Posted On: 10 MAY 2022 3:48PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ই মে, ২০২২

 

নীতি আয়োগ আজ নতুন দিল্লিতে ডা. আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে এক অনুষ্ঠানে এআইএম – প্রাইম প্লে বুকের সূচনা করেছে। নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান শ্রী সুমন বেরি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সম্মানিত অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. ভারতী প্রবীণ পাওয়ার অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। দেশজুড়ে নীতি আয়োগের অটল ইনোভেশন মিশনের উদ্যোগে এআইএম প্রাইম বা অটল ইনোভেশন মিশন – প্রাইম (প্রোগ্রাম ফর রিসার্চার ফর ইনোভেশন, মার্কেট রেডিনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপ অর্থাৎ উদ্ভাবন, বাজারজাতকরণ ও শিল্পোদ্যোগীদের জন্য গবেষকদের কর্মসূচি) প্লে বুক কর্মসূচির সূচনা করা হল। পুণের ভেঞ্চার সেন্টার এই কর্মসূচিকে বাস্তবায়িত করবে। বিল অ্যান্ড মেলিন্ডা গ্রেটস ফাউন্ডেশন কর্মসূচিটি যাতে যথাযথভাবে রূপায়িত হয় সেই কাজে  সাহায্য করবে। কর্মসূচির সূচনা হওয়ার পর উপস্থিত বিশিষ্টজনেরা  কয়েকটি স্টার্টআপ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।   

কর্মসূচী অনুসারে এক বছরের সময়কালে বিজ্ঞান ভিত্তিক পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়া হবে। বাজারে প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন পণ্য সামগ্রির চাহিদার বিষয়ে ধারণা পেতে এআইএম প্রাইমের সূচনা করা হয়েছে।  

অনুষ্ঠানে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান শ্রী সুমন বেরি বলেছেন, দেশের অর্থনীতিতে স্টার্টআপ সংস্থাগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আগামী দিনে সারা বিশ্বের কাছে স্টার্টআপ সংস্থাগুলি কর্মসংস্থানের সুযোগ করে দেবে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার বলেছেন, করোনার সময়কালে আমরা দেখেছি, স্টার্টআপ সংস্থাগুলি কিভাবে রোগ নির্ণয় সংক্রান্ত সরঞ্জাম, পিপিই কিট, ভেন্টিলেটর এবং টিকা দেশের প্রতিটি কোনায় পৌঁছে দিয়েছে। ড. চিন্তন বৈষ্ণব জানান, এআইএম প্রাইম কর্মসূচির মাধ্যমে প্রযুক্তি নির্ভর শিল্পোদ্যোগী গড়ে তোলা হবে। এই অনুষ্ঠানে ভেঞ্চার সেন্টারের নির্দেশক ড. প্রেমনাথ জানান, ভেঞ্চার সেন্টার এবং এআইএম এক সঙ্গে এই কর্মসূচি রূপায়ণ করছে। ইতিমধ্যেই ১৮টি পেটেন্ট জমা দেওয়া হয়েছে। ৬টি পেটেন্ট এবং দুটি ট্রেড মার্ক বরাদ্দ করা হয়েছে। এআইএম প্রাইম  কর্মসূচিতে মাহিন্দ্রা ও কিম্বারলি ক্লার্কের মতো বিখ্যাত প্রতিষ্ঠানগুলি যুক্ত হয়েছে।  

 

CG/CB/SFS



(Release ID: 1824372) Visitor Counter : 157