প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় উদ্যোগ

Posted On: 01 APR 2022 3:10PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০১ এপ্রিল, ২০২২


বিগত কয়েক বছর ধরে সরকার ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির আওতায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। প্রতিরক্ষা সরঞ্জাম দেশে তৈরি করার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে। এর ফলে, প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির উপর নির্ভরশীলতা কমবে। ডিফেন্স অ্যাক্যুইজিশন প্রসিডিওর (ডিএপি) ২০২০-র মাধ্যমে বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি কমাতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই মর্মে ২০৯টি পরিষেবা ও ২,৮৫১টি সরঞ্জামকে চিহ্নিত করা হয়েছে, যেগুলি দেশে তৈরি করা হবে। বিভিন্ন শিল্প সংস্থার লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া সরলীকরণ, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি, প্রতিরক্ষা সরঞ্জাম উদ্ভাবনের জন্য বিশেষ উৎসাহদান প্রকল্প এবং এইসব সামগ্রী অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগের মাধ্যমে উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। উত্তর প্রদেশ ও তামিলনাডুতে প্রতিরক্ষা শিল্প করিডর গড়ে তোলা হচ্ছে। এছাড়াও, প্রতিরক্ষা মন্ত্রক সৃজন পোর্টালের সূচনা করেছে। দেশে প্রতিরক্ষা সরঞ্জাম  উৎপাদন করতে উৎসাহিত করাই এই পোর্টালের মূল উদ্দেশ্য। এ পর্যন্ত ১৯ হাজার ৫০৯টি প্রতিরক্ষা সরঞ্জাম এই পোর্টালে অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলি আগে বিদেশ থেকে আমদানি করতে হত। এর মধ্যে ভারতীয় শিল্প সংস্থাগুলি ৪ হাজার ৬টি সরঞ্জাম তৈরির সিদ্ধান্ত নিয়েছে।

সরকারের গৃহীত উদ্যোগগুলির ফলে বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির পরিমাণ ৪৬ শতাংশ থেকে কমে ৩৬ শতাংশ হয়েছে। ২০১৮-১৯ থেকে ২০২০-২১ অর্থবর্ষের মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি কম হওয়ায় আর্থিক সুবিধা হয়েছে। এছাড়াও, সরকারি ও বেসরকারি প্রতিরক্ষা সামগ্রী উৎপাদক সংস্থাগুলি গত দু’বছরে তাদের উৎপাদন বৃদ্ধি করেছে। ২০১৯-২০ অর্থবর্ষে ৭৯ হাজার ৭১ কোটি টাকা এবং ২০২০-২১ অর্থবর্ষে ৮৪ হাজার ৬৪৩ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন করা হয়েছে।

লোকসভায় আজ শ্রী অরবিন্দ গণপত সাওয়ান্ত এবং ক্রুপাল বালাজী টুমানের প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভাট।

 

CG/CB/SB



(Release ID: 1812473) Visitor Counter : 122


Read this release in: English , Urdu