ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের (সিসিপিএ) নোটিশ জারির পর ১৩টি কোম্পানি বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন প্রত্যাহার করেছে, ৩টি কোম্পানি তাদের বিজ্ঞাপন সংশোধন করতে সম্মত হয়েছে


বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের জন্য কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ৩টি কোম্পানিকে জরিমানা করেছে

Posted On: 30 MAR 2022 4:02PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ মার্চ, ২০২২

 

কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী শ্রী অশ্বিনী কুমার চৌবে লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে জানিয়েছেন, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের (সিসিপিএ) নোটিশ জারির পর ১৩টি কোম্পানি বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন প্রত্যাহার করেছে, ৩টি কোম্পানি তাদের বিজ্ঞাপন সংশোধন করতে সম্মত হয়েছে। বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের জন্য কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ৩টি কোম্পানিকে জরিমানা করেছে। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ সম্প্রতি দুটি বিজ্ঞপ্তি জারি করেছে। এতে গৃহস্থালীর পণ্য কেনার সময় যেগুলি বিআইএস মান অনুযায়ী নয়, সেগুলির বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়া শিল্প সমিতিগুলির উদ্দেশে ক্রেতা সুরক্ষা আইনের সংস্থানগুলি তুলে ধরে একটি পরামর্শ জারি করা হয়েছে। সমিতিগুলির সদস্যরা যাতে করোনা ভাইরাসের বিরুদ্ধে তাদের পণ্যের কার্যকারিতা নিয়ে ভিত্তিহীন ও অবৈজ্ঞানিক দাবি না করেন, তা নিশ্চিত করতে বলা হয়েছে এই পরামর্শে।

২০১৯ সালের ক্রেতা সুরক্ষা আইনের আওতায় ২৪.০৭.২০২০ তারিখে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ গঠন করা হয়। জনসাধারণ ও ক্রেতাদের স্বার্থহানিকর মিথ্যা ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করা এর উদ্দেশ্য। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ সংশ্লিষ্ট ব্যবসায়ী বা উৎপাদনকারী বা বিজ্ঞাপনদাতা বা প্রকাশককে এই ধরণের বিজ্ঞাপন বন্ধ করতে অথবা বিজ্ঞাপন সংশোধন করার নির্দেশ দিতে পারে। আইনের আওতায় কোনো উৎপাদনকারী, বিজ্ঞাপনদাতা বা প্রকাশকের উপর জরিমানা ধার্য করার ক্ষমতাও এই কর্তৃপক্ষের রয়েছে। এছাড়া, মিথ্যা ও বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য কর্তৃপক্ষ কোনো উৎপাদনকারী বা পরিষেবা প্রদানকারীর বিরুদ্ধে উপযুক্ত আদালতে মামলাও করতে পারে। দোষী প্রমাণিত হলে সংশ্লিষ্ট উৎপাদনকারী বা পরিষেবা প্রদানকারীর জরিমানা এবং কারাদণ্ডও হতে পারে।

বেসরকারি উপগ্রহভিত্তিক টিভি চ্যানেলে প্রচারিত সমস্ত বিজ্ঞাপনকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক নিয়ন্ত্রণ আইন ১৯৯৫ এবং কেবল টিলিভিশন নেটওয়ার্ক বিধি ১৯৯৪ মেনে চলতে হয়। বিধিনিয়ম লঙ্ঘন করলে আইন মোতাবেক উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়।

খাদ্য পণ্য নিয়ে যারা ব্যবসা করেন, তাদের খাদ্য নিরাপত্তা ও মানক আইন ২০০৬-এর ২৩ নম্বর ধারায় খাদ্য পণ্যের প্যাকেজিং ও লেভেলিং সংক্রান্ত নিয়ম মানতে হয়। ২৪ নম্বর ধারায় বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং অসাধু ব্যবসায়িক কার্যকলাপের বিরুদ্ধে ব্যবস্থার সংস্থান রয়েছে।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া – এফএসএসএআই ১৯.১১.২০১৮ তারিখে খাদ্য সুরক্ষা ও মানক বিধিনিয়ম সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এতে খাদ্য দ্রব্যের বিজ্ঞাপন যাতে বিভ্রান্তিকর না হয় এবং এর জেরে ক্রেতাদের স্বার্থহানি না ঘটে, তা সুনিশ্চিত করতে বলা হয়েছে।

 

CG/SD/SKD/


(Release ID: 1811709) Visitor Counter : 218


Read this release in: English , Gujarati , Urdu