সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

প্রবীণ নাগরিকদের কল্যাণে বিভিন্ন প্রকল্প

Posted On: 16 MAR 2022 2:03PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ মার্চ, ২০২২


প্রবীণ নাগরিকদের সুস্থ, মর্যাদাপূর্ণ, আত্মনির্ভর ও সুখী জীবনযাপনের জন্য কেন্দ্র বিভিন্ন প্রকল্পের সূচনা করেছে। এগুলির সাহায্যে পরবর্তী প্রজন্ম ও সমাজের সঙ্গে প্রবীণ নাগরিকদের নিবিড় বন্ধন গড়ে উঠবে। এইসব মানুষের জীবনে ভালোবাসা, যত্ন, চিকিৎসা, আশ্রয় ইত্যাদির প্রয়োজন রয়েছে । এই বিষয়গুলি বিবেচনা করে কেন্দ্র নানা সময়ে  বিভিন্ন প্রকল্পের সূচনা করেছে। এগুলি হল –  
সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অটল বয়ঃঅভ্যুদয় যোজনা (এভিওয়াইএওয়াই) – এই প্রকল্পের আওতায় প্রবীণ নাগরিকদের আর্থিক সুরক্ষা, খাদ্য, স্বাস্থ্য এবং মর্যাদার সঙ্গে বেঁচে থাকা নিশ্চিত করা হয়েছে। এর আওতাভুক্ত প্রকল্পগুলির মধ্যে রয়েছে –
প্রবীণ নাগরিকদের জন্য সুসংহত কর্মসূচি প্রকল্প – এই প্রকল্পের আওতায় প্রবীণ নাগরিকদের জন্য হোম তৈরি করা হয়, যেখানে তাঁদের আশ্রয়, খাদ্য, চিকিৎসা ও বিনোদনের ব্যবস্থা রয়েছে।
রাজ্যগুলির প্রবীণ নাগরিকদের জন্য  প্রকল্প – কেন্দ্র এই কাজে সমস্ত রাজ্য সরকারের অংশগ্রহণ প্রত্যাশা করে। প্রতিটি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল নিজ নিজ এলাকা অনুযায়ী, প্রবীণ নাগরিকদের কল্যাণে নানা পদক্ষেপ নিয়ে থাকে।
রাষ্ট্রীয় বয়শ্রী যোজনা – প্রবীণ নাগরিকদের সহজ জীবনযাত্রার জন্য বিভিন্ন সরঞ্জাম এই প্রকল্পের মাধ্যমে দেওয়া হয়।
প্রবীণ নাগরিকদের জন্য জীবিকা ও দক্ষতা বিকাশ কর্মসূচি – কর্মক্ষম প্রবীণ নাগরিকরা যাতে মর্যাদার সঙ্গে কাজ করতে পারেন, সেই উদ্দেশ্যে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অনেক প্রবীণ নাগরিকের বিভিন্ন কাজে অভিজ্ঞতা রয়েছে। তাঁরা এখনও সেই কাজ করতে ইচ্ছুক। নানা বাণিজ্যিক সংস্থা এইসব মানুষদের আবারও কাজে লাগাতে উৎসাহী। একাজে সাহায্যের জন্য আন্তর্জাতিক প্রবীণ নাগরিক দিবসে উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু একটি পোর্টালের সূচনা করেন। এছাড়াও, প্রবীণ নাগরিকরা স্বনির্ভর গোষ্ঠীর মধ্য দিয়ে যাতে  আর্থিক লাভের মুখ দেখতে পারেন, সেই উদ্দেশ্যে অ্যাকশন গ্রুপস্ এইমড্ অ্যাট সোশ্যাল রিকন্সট্রাকশন প্রকল্পের সূচনা করা হয়েছে। এর মাধ্যমে প্রবীণ নাগরিকরা স্বনির্ভর গোষ্ঠী গঠন করে থাকেন।
সিলভার ইকনোমিতে উৎসাহদান – শিল্প সংস্থাগুলির মাধ্যমে প্রবীণ নাগরিকদের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য এই প্রকল্পের সূচনা করা হয়েছে। এই কাজে সরকার ১ কোটি টাকা আর্থিক সহায়তা সিনিয়র কেয়ার এজিং গ্রোথ ইঞ্জিন প্রকল্পের মাধ্যমে দিয়ে থাকে।
প্রবীণ নাগরিকদের যত্নের জন্য বড় বড় সংস্থাগুলির কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে সাহায্য – এটি একটি নতুন প্রকল্প, যেখানে বিভিন্ন সংস্থার কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা তহবিল থেকে প্রবীণ নাগরিকদের সাহায্য করা হয়।  
প্রবীণ নাগরিকদের জন্য অন্যান্য মন্ত্রক বা দপ্তরের বিভিন্ন প্রকল্প –
গ্রামোন্নয়ন মন্ত্রক – এই মন্ত্রকের জাতীয় সামাজিক সহায়তা কর্মসূচির মাধ্যমে বয়স্ক বিধবা ও ভিন্নভাবে সক্ষমদের প্রতি মাসে ২০০-৫০০ টাকা দেওয়া হয়। দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারগুলিতে যদি একজন উপর্জনক্ষম ব্যক্তি থাকেন এবং তাঁর মৃত্যু হয়, তা হলে তাঁরা এককালীন ২০ হাজার টাকা অর্থ সাহায্য পাবেন।
ইন্দিরা গান্ধী জাতীয় বার্ধক্যভাতা প্রকল্প – দারিদ্র্য সীমার নীচে থাকা ৬০-৭৯ বছর বয়সী নাগরিকদের জন্য প্রতি মাসে ৩০০ টাকা  পেনশনের ব্যবস্থা করা হয়েছে। ৮০ বছর পর্যন্ত প্রবীণ নাগরিকরা প্রতি মাসে ৫০০ টাকা সাহায্য পাবেন।  
ইন্দিরা গান্ধী ন্যাশনাল ডেসেবিলিটি পেনশন স্কিম – এই প্রকল্পের আওতায় দারিদ্র্য সীমার নীচে থাকা ১৮-৮০ বছর বয়সী ভিন্নভাবে সক্ষমদের প্রতি মাসে ৩০০ টাকা পেনশনের ব্যবস্থা করা হয়েছে। ৮০ বছর উত্তীর্ণ হলে পেনশনের অর্থ বেড়ে দাঁড়াবে ৫০০ টাকা।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক – ২০২০-২১ অর্থবর্ষে রাজ্য সরকারগুলির মাধ্যমে জাতীয় স্তরে ন্যাশনাল প্রোগ্রাম ফর দ্য হেলথ কেয়ার অফ এল্ডার্লি প্রকল্পটির বাস্তবায়ন করা হয়। ২০১৬-১৭ অর্থবর্ষে প্রকল্পটির নাম বদলে করা হয়েছে রাষ্ট্রীয় বরিষ্ঠ জনস্বাস্থ্য যোজনা।
প্রশিক্ষণ কর্মসূচি – মেডিকেল অফিসার, নার্স ও অন্যান্য যাঁরা নানা ভাবে প্রবীণ নাগরিকদের সেবাযত্ন করার দায়িত্ব পান, তার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
এনপিএইচসিই ওয়েবসাইট – সেন্টার ফর হেলথ ইনফরমেটিক্সের মাধ্যমে এনপিএইচসিই কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।
আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক – প্রবীণ নাগরিকরা যাতে বাধাহীনভাবে চলাচল করতে পারেন, তার জন্য ২০১৬ সালে মডেল বিল্ডিং বাই ল কার্যকর করা হয়েছে। এর ফলে, প্রবীণ নাগরিকদের জন্য র্যা ম্প, লিফট্ সহ নানা ব্যবস্থা করা হয়েছে।
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানিয়েছেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী শ্রীমতী প্রতিমা ভৌমিক।

CG/CB/SB



(Release ID: 1806689) Visitor Counter : 801


Read this release in: English , Tamil