বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

খাদ্য সংরক্ষণকারী, ফার্মাকিউটিক্যাল ও পলিমার তৈরির জন্য ব্যবহৃত নতুন পদ্ধতি ফেনলকে একটি অত্যন্ত কার্যকর উপাদানে রূপান্তরিত করতে পারে

Posted On: 03 FEB 2022 1:59PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ৩ ফেব্রুয়ারি, ২০২২
 
খাদ্য সংরক্ষণকারী, ফার্মাকিউটিক্যাল, রঞ্জক ও পলিমার তৈরিতে ব্যবহৃত ফেনলকে হাইড্রোকুইনিনে রূপান্তরের জন্য ভারতীয় গবেষকরা ইলেকট্রোড কাজে লাগানোর এক নতুন পদ্ধতির হদিশ পেয়েছেন। উল্লেখ করা যেতে পারে, ভারতে বিভিন্ন প্রয়োজনে ব্যবহারের জন্য বিপুল পরিমাণ হাইড্রোকুইনিন প্রচুর অর্থ খরচ করে আমদানি করতে হয়। 
 
ফেনল এবং অক্সিডাইজড জাতীয় পণ্য যেমন হাইড্রোকুইনিন, ক্যাটেকোল বা রেসোরসিনোল এমন অত্যাবশ্যক সামগ্রী যা ওষুধ শিল্পে ব্যবহৃত বিভিন্ন ধরণের জৈব যৌগগুলি সংশ্লেষ করতে কাজে লাগানো হয়। হাইড্রোকুইনিনের মত উপাদানগুলি খাদ্য সংরক্ষণ, ফার্মাকিউটিক্যাল, রঞ্জক ও পলিমার তৈরিতে ব্যবহার করা হয়। ভারত ফেনল আমদানির জন্য ২৩.৬ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে। একই ভাবে হাইড্রোকুইনিন আমদানির জন্য খরচ হয় ৫৬.৫ মিলিয়ন মার্কিন ডলার। সাধারণত ফেনল অক্সিডেশন রাসায়নিক পদ্ধতির মাধ্যমে অক্সিডেন্টের মত ধাতব অক্সাইডের অনুঘটক হিসেবে ব্যবহার করা হয়। 
 
এই প্রেক্ষিতে ডঃ ভগৎতুলা প্রসাদ এবং সিএসআইআর-এর ন্যাশনাল কেমিকেল ল্যাবরেটরির নেতৃত্বে সেন্টার ফর ন্যানো অ্যান্ড সফট ম্যাটার সায়েন্সেস প্রতিষ্ঠানের গবেষকরা ইলেক্ট্রলাইসিসের ফেনল অক্সিডেটিভ রূপান্তরকে হাইড্রকুইনিনের এক কার্যকরী উপায় হিসেবে চিহ্নিত করেছে। সম্প্রতি নিউ জার্নাল অফ কেমেস্টি পত্রিকায় গবেষক দলটির এই উদ্ভাবন প্রকাশিত হয়েছে। বৈদ্যুতিন রাসায়নিক জৈব রূপান্তরগুলিকে এখন খুব গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কারণ, এগুলি প্রচলিত রাসায়নিক রূপান্তর পদ্ধতির তুলনায় অনেক বেশি অর্থ সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব। এই রাসায়নিক রূপান্তরগুলি যেহেতু জ্বলীয় মাধ্যমে অনুকূল উপাদানের মধ্যদিয়ে প্রবাহিত হয়, তাই এর পরিবেশগত দিক থেকে কোন রকম বিপজ্জনক প্রভাব যুক্ত নেই। বৈদ্যুতিক রাসায়নিক রূপান্তরগুলির অনেক সুবিধা থাকলেও এর বেশকিছু ব্যবহারিক সমস্যাও রয়েছে। 
 
উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, প্রচলিত ধাতু ভিত্তিক ইলেকট্রোডগুলি রাসায়নিক রূপান্তরের কাজে ব্যবহার করা যায় না। কারণ, ইলেকট্রোডগুলির মধ্যে যে অক্সিডাইজড উপাদান রয়েছে, তা সময়ের সঙ্গে সঙ্গে তার কার্যকরিতা হারাতে শুরু করে। গবেষকরা বিশেষ ধরণের ভোল্টমেট্রিক অধ্যয়ণের মাধ্যমে এটা খুঁজে পেয়েছেন যে, ইলেকট্রোড ব্যবহার করে বৈদ্যুতিক রাসায়নিক রূপান্তরগুলির সমস্যা দূর করা যেতে পারে। তবে, এধরণের সমস্যা হাইড্রোকুইনিন পদ্ধতির প্রচলিত ব্যবহারকে জটিল করে তোলে। 
 
বর্তমানে গবেষকরা একাধিক অন্যান্য পদ্ধতি খুঁজে বের করার চেষ্টা করছেন, যা খাদ্য সংরক্ষণের মত জটিল প্রক্রিয়া ইলেক্ট্র-জৈব দ্বারা সম্পাদন করা যেতে পারে। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1795228) Visitor Counter : 266


Read this release in: English , Hindi , Tamil