নির্বাচনকমিশন
azadi ka amrit mahotsav

১৯৫১সালের জনপ্রতিনিধিত্ব আইন-এর ধারা ২৯এ-এর আওতায় রাজনৈতিক দলগুলির নাম নথিভুক্তকরণের সময়কাল সংক্রান্ত সর্বজনীন বিজ্ঞপ্তি

Posted On: 14 JAN 2022 7:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি, ২০২২

 

১)  ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন-এর ধারা ২৯এ-এর আওতায় রাজনৈতিক দলগুলির নাম নথিভুক্তকরণের কাজ পরিচালিত হয়।ভারতের সংবিধানের ৩২৪ নম্বর অনুচ্ছেদ এবং ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন-এর ধারা ২৯এ-তে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে  কমিশন নির্ধারিত নির্দেশিকা অনুসারে উল্লিখিত ধারার আওতায় নাম নথিভুক্তকরণে ইচ্ছুক রাজনৈতিক দলগুলিকে ৩০ দিনের  মধ্যে আবেদন জানাতে বলেছে। এই নির্দেশিকা অনুসারে আবেদনকারীকে, অন্যান্য বিষয়ের সঙ্গে দুই দিনের মধ্যে দুটি জাতীয় দৈনিক এবং দুটি স্থানীয় দৈনিকে দলের প্রস্তাবিত নাম প্রকাশ করতে বলা হয়েছে, যাতে এই ধরনের প্রকাশনার ৩০ দিনের মধ্যে যদি কারোর কোন আপত্তি থাকে, তাহলে দলের প্রস্তাবিত নাম নথিভুক্তকরণের বিষয়ে কমিশনের কাছে অভিযোগ জানানো যেতে পারে। কমিশনের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে।

২) কমিশন চলতি বছরের ৮ই জানুয়ারি গোয়া, মণিপুর, পাঞ্জাব, উত্তরাখন্ড এবং উত্তর প্রদেশ বিধানসভার সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। কমিশনের নজরে এসেছে যে, কোভিড-১৯ এর কারণে বিধিনিষেধের পরিপ্রেক্ষিতে নাম নথিভুক্তকরণের আবেদনে অসুবিধা ও বিলম্ব হয়েছে, যার ফলে রাজনৈতিক দল হিসেবে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে বিলম্ব হচ্ছে। বিহার, আসাম, কেরালা, পুদুচেরি, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের সময়, কমিশন মহামারীর পরিপ্রেক্ষিতে এই  বিজ্ঞপ্তির সময় শিথিল করেছিল। তাই, সমস্ত দিক বিবেচনা করার পর, কমিশন এ ক্ষেত্রে ছাড় দিয়েছে এবং ৮ই জানুয়ারি বা তার আগে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশকারী রাজনৈতিক দলগুলির জন্য বিজ্ঞপ্তির সময়কাল ৩০ দিন থেকে কমিয়ে ৭ দিন করেছে। ৮ই জানুয়ারি'র আগে ৭ দিনেরও কম সময়ে মধ্যে সর্বজনীন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এমন দল সহ সমস্ত রাজনৈতিক দলগুলিকে ২১ জানুয়ারি বিকেল ৫.৩০ মিনিটের মধ্যে অথবা আগে থেকেই প্রদত্ত ৩০ দিনের মধ্যে (যেটি আগে হবে) যদি কোন আপত্তি থাকে, তা জানাতে বলা হয়েছে।

 

CG/SS/SKD/



(Release ID: 1790222) Visitor Counter : 47


Read this release in: English , Urdu , Hindi