স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

জাতীয় স্বাস্থ্য মিশন-এর অধীনে তহবিল বরাদ্দ এবং তার সাফল্য

Posted On: 17 DEC 2021 2:31PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর, ২০২১
 
ভারত সরকার জাতীয় স্বাস্থ্য মিশন- এর মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে তাদের স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করতে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন এবং জাতীয় নগর স্বাস্থ্য মিশন- এর অধীনে বিভিন্ন কর্মসূচিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে অর্থ মঞ্জুর করা হয়েছে।
 
ভারত সরকার জাতীয় স্বাস্থ্য মিশনকে আরও শক্তিশালী করার জন্য তহবিল বরাদ্দ অব্যাহত রেখেছে। এই মিশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে বাজেটে বরাদ্দ ২৭,৯৮৯ কোটি টাকা থেকে বেড়ে ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৩১,১০০ কোটি টাকা করা হয়েছে। এর পাশাপাশি জাতীয় স্বাস্থ্য নীতি, ২০১৭ অনুযায়ী রাজ্যগুলির জন্য আরও অতিরিক্ত ৮ শতাংশ স্বাস্থ্য খাতে বরাদ্দ করা হয়।
 
দেশে " ইন্ডিয়া কোভিড-১৯ ইমারজেন্সিত রেসপন্স এন্ড হেলথ সিস্টেম প্রিপেয়ার্ডনেস প্যাকেজ-১"এর মাধ্যমে ১৫ হাজার কোটি টাকা অনুমোদন করা হয়েছে। পরবর্তীকালে প্যাকেজ-২-এর মাধ্যমে ২৩,১২৩ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। কোভিডের মোকাবিলায় এই অর্থ ব্যয় করা হচ্ছে। প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই অতিমারি পরিস্থিতিতে সম্পদ সংগ্রহ বাবদ ৫০ শতাংশ অর্থ অনুমোদন করা হচ্ছে।
 
প্রধান মন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ৬৪,১৮০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
 
কোভিড জনিত পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন নীতি, নির্দেশিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে নিয়মমাফিক পাঠানো হচ্ছে।
 
আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী ডক্টর ভারতী প্রবীণ পাওয়ার এই তথ্য জানিয়েছেন।
 
 
CG/ SB


(Release ID: 1782874) Visitor Counter : 156


Read this release in: English , Tamil