কৃষিমন্ত্রক

কৃষিকে শিল্পের মর্যাদা প্রদান

Posted On: 17 DEC 2021 3:17PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৭ ডিসেম্বর, ২০২১
 
দেশের অর্থনীতিতে কৃষি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এবং কৃষি ক্ষেত্রকে গুরুত্ব দিয়ে সরকার এর জন্য বাজেট বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে। ২০১৩-১৪ সালে এই ক্ষেত্রে বরাদ্দের পরিমাণ ছিল ২১,৯৩৩.৫০ কোটি টাকা। ২০২১-২২ সালে তা বৃদ্ধি করে ১,২৩,০১৭.৫৭ কোটি টাকা করা হয়েছে। 
 
সরকার কৃষকদের আয় বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি চালু করেছে। কৃষি ক্ষেত্রে নানান সমস্যার সম্মুখীন হওয়া কৃষকদের সমস্যা দূর করতে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা চালু করা হয়েছে। 
 
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় ১১.৫ কোটি কৃষক পরিবারকে ১.৬ লক্ষ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। এমনকি প্রধানমন্ত্রী কিষাণ মন ধন যোজনার মাধ্যমে দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সামাজিক নিরাপত্তার লক্ষ্যে ৬০ বছরের ঊর্ধ্বে ৩ হাজার টাকা করে পেনশন চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার আওতায় কৃষকদের শস্য বীমার সুবিধা দেওয়া হয়েছে। পাশাপাশি সমস্ত খরিফ ও রবি শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছে। দেশের প্রায় ১১ কোটি কৃষককে বিনামূল্যে সয়েল হেল্থ কার্ড বা মাটির স্বাস্থ্য পরীক্ষা কার্ড দেওয়া হয়েছে। ‘প্রতি জল বিন্দুতে আরও শস্য’ এই উদ্যোগের আওতায় ২০২১-২২ অর্থ বর্ষে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পরম্পরাগত কৃষি বিকাশ যোজনার সাহায্যে জৈব চাষের বিষয়ে উৎসাহ যোগানো হয়েছে। অনলাইন বাণিজ্যিক প্লাটফর্মের জন্য জাতীয় কৃষি বিপণন (ই-ন্যাম) প্রকল্প চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সুরক্ষা অভিযানের সাহায্যে কৃষি ক্ষেত্রে উৎসাহ যোগানো হয়েছে। মৌমাছি পালন ক্ষেত্রে উৎসাহ যোগাতে উদ্যান পালন ক্ষেত্রে সুসংহত উন্নয়ন মিশন চালু করা হয়েছে। কৃষি কাজের জন্য প্রাতিষ্ঠানিক ঋণদানের সুবিধা দেওয়া হচ্ছে। এছাড়াও আবেদন পত্র জমা দেওয়ার ১৪ দিনের মধ্যে কিষাণ ক্রেডিট কার্ড পাচ্ছেন কৃষকেরা। কৃষি পরিকাঠামো তহবিলে ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ক্ষুদ্র সেচ প্রকল্প তহবিলে বরাদ্দ করা হয়েছে ১০ হাজার কোটি টাকা। পাশাপাশি কৃষি বিপণন পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। 
 
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর।
 
CG/SS/SKD/


(Release ID: 1782868) Visitor Counter : 147


Read this release in: English , Telugu