বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

গঙ্গানদীর নিম্ন প্রবাহে জলের গুণমান অত্যন্ত উদ্বেগজনক: সমীক্ষায় প্রকাশ

Posted On: 08 DEC 2021 3:32PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৮ ডিসেম্বর, ২০২১
 
গঙ্গানদীর নিম্ন প্রবাহে জলের গুণমান অত্যন্ত উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে বলে একদল বিজ্ঞানী জানিয়েছেন। বিজ্ঞানীদের দলটি জলের গুণমান সূচক সম্পর্কিত এক বেসলাইন বা মাপকাঠির উদ্ভাবন করেছেন, যা থেকে গঙ্গার জলের নিম্ন গুণমানের বিষয়টি জানা গেছে। গঙ্গার নিম্ন প্রবাহে জলের গুণমানে ক্রমাগত অবনতি হচ্ছে বলেও বিজ্ঞানী দলটি জানিয়েছেন।
 
কলকাতার আইআইএসিআর প্রতিষ্ঠানের অধ্যাপক পুণ্যশ্লোক ভাদুড়ির নেতৃত্বে একদল বিজ্ঞানী গঙ্গার নিম্ন প্রবাহে প্রায় ৫০ কিলোমিটার এলাকা জুড়ে ৫৯টি কেন্দ্র থেকে জলের গুণমান নিরীক্ষণ সমীক্ষা চালায়। এই সমীক্ষা থেকে দেখা গেছে, মানব সমাজের ক্রমাগত চাপ এবং নৃতাত্ত্বিক গতিবিধির দরুণ বিভিন্ন শিল্প সংস্থা থেকে নির্গত এবং পুর এলাকার অশোধিত জল গঙ্গায় এসে মিশনে থাকায় জলের দূষণ বাড়ছে। গঙ্গার নিম্ন প্রবাহে কলকাতা মহানগরের অবস্থান খুব কাছে হওয়ায় নদীতে মনুষ্য সমাজের চাপ ক্রমাগত বাড়ছে। এমনকি, গঙ্গানদীর দু’তীরেই মানুষের চাপ ক্রমবর্ধমান। এর ফলে, গঙ্গানদীর নিম্ন প্রবাহে শিল্প নির্গত বর্জ্য এবং পুরসভাগুলির অশোধিত জল পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়ছে সুন্দরবনের ম্যানগ্রোভ এবং অত্যন্ত বিলুপ্তপ্রায় গাঙ্গেয় শুশুকের মতো জলজ প্রাণী ও জীববৈচিত্র্যের উপর। এই বিজ্ঞানীদের দলটি গঙ্গানদীর স্বাস্থ্যের অবস্থা মূল্যায়ন করার জন্য জীববৈচিত্রের বিভিন্ন বিষয় এবং নদীতে দ্রবীভূত নাইট্রোজেনের পরিমাণ পরিমাপ করতে সমীক্ষা চালায়। এই সমীক্ষা থেকেই গঙ্গানদীর নিম্ন প্রবাহে জলের ক্রমাগত স্বাস্থ্যাবনতির বিষয়টি প্রকাশ পেয়েছে।
 
উল্লেখ করা যেতে পারে, কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের জল সম্পর্কিত প্রযুক্তি উদ্যোগের আওতায় ঐ বিজ্ঞানী দলটিকে সহায়তা দেওয়া হয়েছিল। সমীক্ষা প্রতিবেদনটি ‘এনভাইরনমেন্ট রিসার্চ কম্যুনিকেশনস্’ নামক বিখ্যাত জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে। উল্লেখ করা যেতে পারে, এই সমীক্ষার ফলাফল গঙ্গানদীর নিম্ন প্রবাহে দীর্ঘমেয়াদী-ভিত্তিতে নদীর স্বাস্থ্যের নজরদারিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।  
 
CG/BD/SB


(Release ID: 1779481) Visitor Counter : 51


Read this release in: English , Hindi