বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারত ও জার্মানির মধ্যে যৌথ গবেষণা ও উন্নয়ন প্রকল্পগুলিতে মহিলা গবেষকদের প্রবেশাধিকারের জন্য প্রথম কর্মসূচি শুরু হয়েছে

Posted On: 26 NOV 2021 4:07PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৬ নভেম্বর, ২০২১
 
ল্যাটারাল এন্ট্রি বা পার্শ্বীয় প্রবেশের মাধ্যমে গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে মহিলাদের উন্নীত করার লক্ষ্যে এই প্রথম একটি কর্মসূচি গতকাল চালু করা হয়েছে। গবেষণা ও উন্নয়ন প্রকল্পে মহিলা গবেষকদের উৎসাহিত করার জন্য ভারত ও জার্মানির সায়েন্স এন্ড টেকনোলজি সেন্টার মহিলা বিজ্ঞানীদের জন্য এই যৌথ গবেষণা কর্মসূচি রূপায়ন করেছে।
 
বিজ্ঞান ও প্রযুক্তি  বিভাগের আন্তর্জাতিক সহযোগিতা ডিভিশনের ভারতীয় কো-চেয়ার এবং প্রধান শ্রী এসকে ভার্শনি উল্লেখ করেন যে, ওমেন্স ইনভলভমেন্ট ইন সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিচার্জ, ওয়াইসার নামে এই কর্মসূচি রুপায়ন করেছে ইন্দো- জার্মান সায়েন্স এন্ড টেকনোলজি সেন্টার বা আই জি এস টি সি। এর উদ্দেশ্য, মহিলা বিজ্ঞানীদের গবেষণার ক্ষেত্রে উৎসাহিত করা। 
 
জার্মানির কো-চেয়ার এবং জার্মান শিক্ষা ও গবেষণা মন্ত্রকের পক্ষে ডক্টর উলরিক ওল্টারস, যিনি আই জি এস টি সি'র সদস্য সচিব, বলেছেন এই কর্মসূচি ফ্ল্যাগশিপ- ২প্লাস-২ কর্মসূচির পাশাপাশি হবে।
 
ইন্দো জার্মান সায়েন্স এন্ড টেকনোলজি সেন্টার, আই জি এস টি সি' র এই কর্মসূচি ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং জার্মানি সরকারের ফেডারেল মিনিস্ট্রি অফ এডুকেশন রিচার্জ যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে নিয়মিত এবং দীর্ঘমেয়াদী গবেষণা পদে অধিষ্ঠিত মহিলা বিজ্ঞানীদের সহায়তা করা হবে। আবার ব্রেক ইন ক্যারিয়ার বা বয়সের কোনো সীমা নেই। সহজেই মহিলারা এতে অংশগ্রহণ করতে পারবেন।
 
ইন্দো- জার্মান সায়েন্স এন্ড টেকনোলজি সেন্টার পুরস্কার প্রাপকদের ভারতীয় অর্থে সর্বোচ্চ ৩৯ লক্ষ টাকা দিয়ে এবং জার্মানির অর্থে ৪৮ হাজার ইউরো দিয়ে সাহায্য করতে চলেছে। মোট ২০ টি পুরস্কার প্রদান করা হবে।
 
গতকাল দু দেশের বিশিষ্ট মহিলা বিজ্ঞানীদের উপস্থিতিতে এই কর্মসূচির সূচনা হয়। ভারতের পক্ষ থেকে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিওর ডক্টর টেসি থমাস এবং এবং ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র, ইসরোর ডক্টর মুথাইয়া ভানিথা স্বাগত ভাষণ দেন। অন্যদিকে জার্মানির  পক্ষ থেকে ইউনিভার্সিটি অফ অ্যাপ্লাইড সাইন্সেস হেইলবর্ন ডক্টর নিকোলা মার্সডেন এবং বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটির পেট্রা লুচ্ট  বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ করার জন্য এই ধরনের কর্মসূচির প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ওয়াইস কিরণ- এর প্রধান ডক্টর নিশা মেহেন্দিরাত্তা উপস্থিত ছিলেন।
 
 
CG/ SB


(Release ID: 1775607) Visitor Counter : 77


Read this release in: English , Hindi , Marathi , Tamil