বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা আলোর মেরুকরণ কাজে লাগিয়ে সৌরজগতের বাইরে অন্য গ্রহের পরিবেশ অধ্যয়ণের এক নতুন পদ্ধতি খুঁজে পেয়েছেন

Posted On: 02 NOV 2021 2:32PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২ নভেম্বর, ২০২১
 
 
ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা সৌরজগতের বাইরে অন্যান্য গ্রহের বায়ুমণ্ডল কেমন তা বোঝার জন্য এক নতুন পদ্ধতি খুঁজে পেয়েছেন। জ্যোতির্বিজ্ঞানীরা দেখিয়েছেন যে, সূর্য ব্যাতিত অন্যান্য নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা গ্রহগুলির আলোর মেরুকরণ পর্যবেক্ষণ করে মেরুকরণের বৈচিত্রের হদিশ মিলতে পারে। মেরুকরণের এই বৈচিত্রে আলোর বিকিরণের তীব্রতার তারতম্য লক্ষ্য করা যায়। আলোর এই তারতম্যের ওপর নির্ভর করে সৌরজগতের বাইরের গ্রহগুলির অধ্যয়ণ করা সম্ভব। 
 
সাম্প্রতিক অতীতে জ্যোতির্বিজ্ঞানীরা আবিস্কার করেছেন যে, আমাদের সৌরজগতের মত আরও অনেক নক্ষত্রকে ঘিরে বহু গ্রহ রয়েছে। এখনও পর্যন্ত প্রায় ৫ হাজারের মত এক্সোপ্ল্যানেট বা আমাদের সৌরমণ্ডলের মত সৌরজগৎ আছে। কয়েক দশক আগে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বশাসিত প্রতিষ্ঠান বেঙ্গালোরের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ অ্যাস্টোফিজিক্স (আইআইএ)-এর বিজ্ঞানী সুজন সেনগুপ্ত নবতম উত্তপ্ত গ্রহগুলির তাপীয় বিকিরণ সম্পর্কে আরও অধ্যয়ণ চালানোর পরামর্শ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এক্সোপ্ল্যানেট নামে পরিচিত সূর্যের মত অন্যান্য নক্ষত্রকে প্রদক্ষিণকারী গ্রহের বিকিরিত আলোর মেরুকরণ বৈশিষ্ট্য এবং এক্সোপ্ল্যানেটারি বায়ুমণ্ডলের রাসায়নিক গঠন ও অন্যান্য বৈশিষ্ট্য উন্মোচন করা যেতে পারে। বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী ব্রাউন ডোয়ার্ফের মেরুকরণ সনাক্তকরণ পন্থার মাধ্যমে সারা বিশ্বের গবেষকরা এক অত্যন্ত সংবেদনশীল পোলারিমিটার তৈরি করতে এবং মহাবিশ্বের পরিবেশ অনুসন্ধানের জন্য পোলারিমেট্রিক পদ্ধতি ব্যবহার করতে অনুপ্রাণিত হয়েছেন। 
 
সম্প্রতি আইআইএ-র বিজ্ঞানী সুজন সেনগুপ্তের সঙ্গে গবেষণায় যুক্ত থাকা পোষ্টডক্টরাল গবেষক অরিত্র চক্রবর্তী একটি বিশদ ত্রিমাত্রিক সংখ্যা সূচক পদ্ধতি উদ্ভাবন করেছেন এবং এক্সোপ্ল্যানেট মেরুকরণ পদ্ধতি অনুসরণ করেছেন। সৌরজগতের গ্রহের মতই এক্সোপ্ল্যানেটগুলি তাদের দ্রুত ঘূর্ণনের জন্য কিছুটা আকারে বড় এবং ভারি। এই গ্রহগুলির শুধুমাত্র একটি অংশ নক্ষত্রের আলোর মাধ্যমে আলোকিত হয় এবং আলো নিঃসরণকারী অংশে এক অসম অশূন্য মেরুকরণ সৃষ্টি করে। 
 
দ্য অ্যাস্টোফিজিক্যাল জার্নালে জ্যোতির্বিজ্ঞানীরা একটি পাইথন বেস সংখ্যাতাত্ত্বিক কোড তৈরি করেছেন, যা নবতম গ্রহের বায়ুমণ্ডলীয় মডেলকে অন্তর্ভুক্ত এবং সূর্যের মত মূল নক্ষত্রকে প্রদক্ষিণ করে, এরকম একটি এক্সোপ্ল্যানেটের অসামঞ্জস্যতাকে চিহ্নিত করা সক্ষম হয়েছে। এই পদ্ধতি সংশ্লিষ্ট এক্সোপ্ল্যানেটের রাসায়নিক গঠন সহ বায়ুমণ্ডলীয় বৈচিত্র অধ্যয়ণে সহায়তা করে। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1769261) Visitor Counter : 194


Read this release in: English , Urdu , Hindi