বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

নতুন কোটিং প্রযুক্তি তাপবিদ্যুৎ কেন্দ্রের বয়লারের আয়ু বাড়াতে সক্ষম

Posted On: 07 OCT 2021 2:59PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৭ অক্টোবর, ২০২১

 

ভারতীয় বিজ্ঞানীরা লেজার ভিত্তিক ক্লাড কোটিং প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার সাহায্যে তাপবিদ্যুৎ কেন্দ্রের বয়লারগুলির সুরক্ষা বাড়ানো সম্ভব । এর ফলে বয়লারের আয়ু ২-৩ গুন বেড়ে যায় । তাপবিদ্যুৎ কেন্দ্রের বয়লার জন্য এই প্রযুক্তি যেমন উপযোগী,  পাশাপাশি উচ্চতাপমাত্রায় ক্ষয়ের হাত থেকে এটি বাঁচাতে সাহায্য করে ।

কোন একটি পদার্থের ওপর আস্তরণ দেওয়ার ক্ষেত্রে লেজার ক্ল্যাডিং ব্যবহার করা হয় । এই প্রযুক্তি ব্যবহার করে খুব কম তাপমাত্রায় যথাযথভাবে রঙ করা যায় । এর ফলে বস্তুর উপরিভাগে ক্ষয়ের হাত থেকে বাঁচানোর সমস্যা দূর হয় । উচ্চতাপে ফিডার নজল, বয়লার, বার্নার সহ বিভিন্ন সামগ্রী তাড়াতাড়ি ক্ষয়ে যায় । এদের রক্ষণাবেক্ষণের জন্য মেশিনগুলিকে বন্ধ করতে  হয়। এর ফলে  তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন ব্যাহত হয় । আজকের দিনে বিদ্যুৎ বন্ধ হলে সমস্ত ব্যবস্থাপনা  ক্ষতিগ্রস্ত হয়ে পরে ।  

এই সমস্যার সমাধানে বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের অ্যাডভান্সড রিসার্চ সেন্টার ফর পাউডার মেটালার্জি অ্যান্ড নিউ মেটেরিয়ালস-এর একদল বিজ্ঞানী বয়লারের আয়ু বাড়াতে, তার ক্ষয় রোধ করতে লেদার ভিত্তিক ক্লাড কোটিং টেকনোলজির উদ্ভাবন করেছেন । এর ফলে বয়লারগুলির জীবনকাল ২ বছর বেড়ে গেছে । এই প্রযুক্তিতে টাংস্টেন, ক্রোমিয়াম অথবা ভ্যানাডিয়ামের কার্বাইড কনার সঙ্গে নিকেল ভিত্তিক ম্যাট্রিক্স যুক্ত করে ইস্পাতের যন্ত্রের উপরিভাগে সেটি প্রয়োগ করা হয় । এক্ষেত্রে  কম তাপমাত্রা প্রয়োগে কাজটি করা যায় । ফলে তাপবিদ্যুৎ কেন্দ্রে উচ্চতাপ যুক্ত যন্ত্রাংশের কোন সমস্যা হয়না । ইতিমধ্যেই এনটিপিসি-র ফারাক্কা ও কোরবা তাপবিদ্যুৎ কেন্দ্রের ২০০ ও ৫০০ মেগাওয়াট উৎপাদন প্ল্যান্টে সফলভাবে এই প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে । এখন সংস্থাটি বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তরে আগ্রহী । ভারতের মতো দেশে, যেখানে কয়লার সাহায্যে তাপবিদ্যুৎ উৎপাদন করা হয়, সেখানে এই ধরণের ব্যয় সাশ্রয়ী প্রযুক্তি অত্যন্ত লাভজনক ।   

 

CG/CG/RAB



(Release ID: 1762133) Visitor Counter : 76


Read this release in: English , Hindi , Tamil