কয়লামন্ত্রক

২০২১-২২ অর্থ বর্ষের জন্য কয়লা মন্ত্রক আলোচ্য বিষয় সূচির নথি চূড়ান্ত করেছে

Posted On: 04 OCT 2021 4:20PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৪ অক্টোবর, ২০২১

 

কয়লা মন্ত্রক ২০২১-২২ অর্থ বর্ষের জন্য চারটি বিষয়ের ওপর আলোচ্য সূচি চূড়ান্ত করেছে। সেগুলি হলো – কয়লা ক্ষেত্রে সংস্কার, কয়লা সরবরাহ ও একটি নির্দিষ্টহার বজায় রাখা, প্রতিষ্ঠান ভবন এবং ভবিষ্যৎ কর্মসূচি। 

এই প্রথমবার আগামী বছরের জন্য একটি আলোচ্য বিষয়সূচির নথি সংকলন আকারে বের করা হয়েছে এবং তা সমস্ত বরিষ্ঠ কর্মীদের প্রদান করা হয়েছে। মূলত যারা নিয়মিত পর্যবেক্ষণ সহ সারা বছর এই চারটি ক্ষেত্রে পরিচালনার দায়িত্বে রয়েছেন, তাদেরকেই এই সংকলন দেওয়া হয়েছে।

কয়লা মন্ত্রকের সচিব এই আলোচ্য সূচির বিষয়ে পর্যালোচনা করেছেন। বিগত কয়েক বছরে কয়লা ক্ষেত্রে নেওয়া বড় ধরণের সংস্কারগুলির বিষয়েও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ২০২৪ সালের মধ্যে এক বিলিয়ন টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা সুনিশ্চিত করার জন্য দক্ষতা বিকাশের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। পাশাপাশি ২০২১-২২ অর্থ বর্ষে কয়লা ক্ষেত্রে সংস্কার, ঝরিয়া মাস্টার প্লান, কলয়া উত্তলোনের সুবিধা, কয়লা খনিগুলিতে নিরাপত্তা, বিপণন ক্ষেত্রের সংস্কার, জমি অধিগ্রহণ এবং সৌর বিদ্যুৎ প্রকল্পে গুরুত্ব ও প্রতিবেশী দেশে কয়লা রপ্তানির ওপর বিশেষ জোর প্রাধান্য দেওয়া হয়েছে। এমনকি কয়লা পরীক্ষার জন্য পরীক্ষাগারগুলির উন্নতিসাধন এবং কর্মীদের জন্য প্রশিক্ষণের বিষয়ও এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি ভবিষ্যৎ কর্মসূচির মধ্যে কয়লা থেকে রাসায়নিক : হাইড্রোজেন গ্যাস, তরল জ্বালানি, রাসায়নিক ও সার তৈরির বিষয়ে গবেষণার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। উল্লেখ্য, কয়লা মন্ত্রকের ওয়েবসাইটে ২০২১-২২ অর্থ বর্ষে আলোচ্য সূচির বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1760983) Visitor Counter : 221