অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

২০২১-২২ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে সরকারের ঋণ সংগ্রহের পরিকল্পনা

Posted On: 27 SEP 2021 7:23PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ সেপ্টেম্বর, ২০২১

 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে পরামর্শ করে ভারত সরকার ২০২১-২২ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে ঋণ সংগ্রহ পরিকল্পনা চূড়ান্ত করেছে।

২০২১-২২-এর কেন্দ্রীয় বাজেটে বাজার থেকে মোট ১২ লক্ষ ৫ হাজার কোটি টাকা ঋণ সংগ্রহের পরিকল্পনা করা হয়েছিল। এর মধ্যে ২০২১-২২ অর্থবর্ষের প্রথমার্ধে ৭ লক্ষ ২৪ হাজার কোটি টাকা বা ৬০ শতাংশ ঋণ সংগ্রহের পরিকল্পনা করা হয়। এর মধ্যে প্রথমার্ধে ৭ লক্ষ ২ হাজার কোটি টাকা বাজার থেকে ঋণ নেওয়া হয়। সরকার এবার ২০২১-২২-এর দ্বিতীয়ার্ধে প্রথমার্ধের মোট ঋণের অবশিষ্ট ৫ লক্ষ ৩ হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করেছে। ২০২১-২২-এর দ্বিতীয়ার্ধে জিএসটি ক্ষতিপূরণ বাবদ ব্যাক-টু-ব্যাক ঋণ সুবিধা হিসেবে রাজ্যগুলিকে প্রাপ্য বকেয়া মিটিয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

২০২১-২২-এর প্রথমার্ধে ঋণ সংগ্রহ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এই অর্ধে গড়ে ৬.১৯ শতাংশ সুদের হারে ১৬.৬৯ বছর মেয়াদে ঋণ সংগ্রহ করা হয়। এদিকে ২০২১-২২ অর্থবর্ষের প্রথমার্ধে সরকারি বন্ডগুলির ক্ষেত্রে ভালো চাহিদা দেখা দেয়। এই কারণেই সমস্ত বড় মাপের বিনিয়োগকারীদের মধ্যে বন্ড নিয়ে আগ্রহ দেখা দেয়।

সরকার ২০২১-২২-এর দ্বিতীয়ার্ধে একুশ সাপ্তাহিক কিস্তিতে ৫ লক্ষ ৩ হাজার কোটি টাকা ঋণ সংগ্রহের পরিকল্পনা করেছে। সাপ্তাহিক ভিত্তিতে ২৪ হাজার/২৩ হাজার কোটি টাকা ঋণ সংগ্রহ করা হবে। বাজার থেকে এই ঋণ ২, ৫, ১০, ১৪, ৩০ এবং ৪০ বছর মেয়াদি সিকিউরিটি তথা ফ্লোটিং রেট বন্ড হিসেবে সংগ্রহ করা হবে। মেয়াদ উত্তীর্ণের ক্ষেত্রে ঋণের শেয়ার দাঁড়াবে ২ বছরে ৪ শতাংশ, ৫ বছরে ১১.৯ শতাংশ, ১০ বছরে ২৮.৪ শতাংশ, ১৪ বছরে ১৭.৯ শতাংশ, ৩০ বছরে ১৩.৯ শতাংশ এবং ৪০ বছরে ১৫.১ শতাংশ। ফ্লোটিং রেট বন্ডের আওতায় সুদের শেয়ার দাঁড়াবে ৮.৮ শতাংশ। ১৩ বছর মেয়াদি সিকিউরিটির পাশাপাশি সরকার ৭-৮ বছর মেয়াদি ফ্লোটিং রেট বন্ড জারি করবে। 

সরকার আগামী বছরগুলিতেও সুষ্ঠুভাবে সিকিউরিটি বন্ড জারি করার পরিকল্পনা নিয়েছে। 

সরকারি অ্যাকাউন্টে অস্থায়ীভাবে অসঙ্গতির বিষয়টিকে গুরুত্ব দিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০২১-২২ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে ওয়েজ অ্যান্ড মিন অ্যাডভান্স ৫০ হাজার কোটি টাকা স্থির করেছে।

অর্থ মন্ত্রক এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে প্রকাশিত প্রেস রিলিজে এ সম্পর্কিত বিস্তারিত বিবরণ রয়েছে।

 

CG/BD/DM/



(Release ID: 1759037) Visitor Counter : 110


Read this release in: English , Hindi