প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তাজিকিস্তানের দুশাম্বেতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন-এর প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলনে ভাষণ দিয়েছেন

Posted On: 28 JUL 2021 11:09AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৮ জুলাই, ২০২১

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ তাজিকিস্তানের দুশাম্বেতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন ( এসসিও)- এর প্রতিরক্ষা মন্ত্রীদের সম্মেলনে ভাষণ দিয়েছেন। তিনি তাঁর ভাষণে উল্লেখ করেন যে, সন্ত্রাসবাদ আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি বলা যেতে পারে। তিনি বলেন যে, সীমান্তের সন্ত্রাসবাদ সহ যেকোনো ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপ মানবতাবিরোধী অপরাধ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার উপর তিনি গুরুত্বারোপ করেন। ভারত এ বিষয়ে দৃঢ়-সংকল্পবদ্ধ বলে তিনি উল্লেখ করেন।
শ্রী রাজনাথ সিং জোর দিয়ে বলেন যে, ভারত এবং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন- এর মধ্যে পারস্পরিক সমতা এবং শ্রদ্ধার ভিত্তিতে নিরাপত্তার বিষয়ে সবিশেষ গুরুত্ব আরোপ করে।
প্রতিরক্ষামন্ত্রী সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনভুক্ত দেশ গুলির ২০ বছর পূর্তি উপলক্ষে অভিনন্দন জানান। তিনি বলেন ভারত যদিও এই সংস্থায় ২০১৭ সালে যোগদান করে।
আঞ্চলিক গোষ্ঠীর প্রতি গুরুত্ব আরোপ করে শ্রী রাজনাথ সিং বলেন, সাংহাই কো-অপারেশন অরগানাইজেশন সারা বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যাকে ঘিরে রেখেছে। ভৌগলিক দিক থেকে এটি ইউরেশীয় মহাদেশের প্রায় তিন পঞ্চমাংশকে অন্তর্ভুক্ত করে। কাজেই ভারতের কাছে এটি নিরাপদ সুরক্ষিত এবং স্থিতিশীল অঞ্চল তৈরির জন্য অবদান রাখে।
প্রসঙ্গত তিনি উল্লেখ করেন যে, ভারত উন্নয়নের ওপর বিশ্বাস করে। এখনোও অবধি ভারত আফগানিস্তানে ৫০০ টি প্রকল্পের কাজ শেষ করেছে। এছাড়াও ৩ বিলিয়ন মার্কিন ডলারের আরও কিছু উন্নয়নমূলক কাজ চলছে।
করোনা জনিত অতিমারির কথা উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, এটি জাতি, নাগরিক সমাজ এবং নাগরিকদের একাধিক উপায় ক্ষতিগ্রস্ত করেছে। অতিমারি, জলবায়ুর পরিবর্তন, খাদ্য সুরক্ষা, পানীয় জলের সুরক্ষার পাশাপাশি সামাজিক সুরক্ষাও জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে প্রভাব ফেলেছে। তিনি বলেন, প্রতিরক্ষা বাহিনী এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা করোনার বিরুদ্ধে নক্ষত্র হিসেবে কাজ করে চলেছে। ভারত প্রতিবেশী রাষ্ট্রগুলিকে করোনা প্রতিষেধক ভ্যাকসিন পাঠাচ্ছে। ওষুধ পত্র সহ ৯০ টি দেশে ভারত ৬.৬ কোটি ভ্যাকসিন পাঠিয়েছে। এছাড়াও ১৫০ বিদেশে চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে।
প্রতিরক্ষামন্ত্রী তাঁর ভাষণে উল্লেখ করেন যে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন একটি তাৎপর্যপূর্ণ আন্তর্জাতিক সংস্থা হিসেবে বিকশিত হয়েছে।

CG/ SB

 



(Release ID: 1740193) Visitor Counter : 42


Read this release in: English