সারওরসায়নমন্ত্রক

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির জন্য কোভিড-১৯ সম্পর্কিত মজুত দ্রব্য ব্যবস্থাপনার ক্ষেত্রে নির্দেশিকা

Posted On: 27 JUL 2021 12:09PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ জুলাই, ২০২১

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে গত ১৩ জুলাই জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির জন্য কোভিড-১৯ সম্পর্কিত মজুত দ্রব্য ব্যবস্থাপনার ক্ষেত্রে নির্দেশিকা জারির কথা বলা হয়েছে। ওই নির্দেশিকা অনুযায়ী, অগ্রাধিকারের ভিত্তিতে ভবিষ্যতে ওষুধের অবিচ্ছিন্ন প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় ক্রয় প্রক্রিয়া শুরু করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে অনুরোধ করা হয়েছে।
জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচিটি বৈজ্ঞানিক এবং অতিমারি সংক্রান্ত তথ্য প্রমাণের ওপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বের সেরা অনুশীলন গুলির মাধ্যমে পরিচালিত হচ্ছে। আশা করা যায় যে ১৮ বছর ও তার বেশি বয়সের সুবিধাভোগীদের টিকাদান ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে সম্পূর্ণ করা যাবে।
জাতীয় টিকাদান কর্মসূচিতে স্বাস্থ্য কর্মীদের বিনামূল্যে করোনা প্রতিশোধক টিকা দেওয়া হচ্ছে। এই কর্মসূচি অনুযায়ী সামনের সারির করোনা যোদ্ধাদের পাশাপাশি  ৬০, ৪৫ এবং ১৮ বছরের ঊর্ধ্বে নাগরিকদের টিকা দেওয়া হচ্ছে।
ভারত সরকার প্রযুক্তি হস্তান্তরকে সহজতর করে টিকাদান প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উদ্যোগ নিয়েছে। টিকা প্রস্তুতকারী সংস্থাগুলিকে উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করেছে। বয়স্ক নাগরিকদের জন্য টিকার পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার জন্য আরো বেশি করে টিকা কেনার ওপর নির্দেশ জারি করেছে।
রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে টিকার ডোজ ১৫ দিনের অগ্রিম সরবরাহ করা হয়। যাতে টিকার লভ্যতা অনুযায়ী পরিকল্পনা করা যায় এবং সুবিধাভোগীদের টিকা দেওয়া যায়।
লোকসভায় আজ এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় শাড়ও রসায়ন মন্ত্রী শ্রী মন্সুখ মানডেভিয়া এই তথ্য জানিয়েছেন।

CG/ SB

 



(Release ID: 1739779) Visitor Counter : 64


Read this release in: English