বস্ত্রমন্ত্রক

বস্ত্র শিল্পের কর্মচারীদের মজুরি বৃদ্ধির যোজনা

Posted On: 22 JUL 2021 7:25PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২২ জুলাই, ২০২১

বস্ত্র মন্ত্রকের যেসমস্ত শ্রমিক কর্মচারী রয়েছেন তাঁদের মজুরি বৃদ্ধির জন্য বস্ত্র মন্ত্রক কিছু উদ্যোগ নিয়েছে।
সামর্থ (বস্ত্র মন্ত্রকে দক্ষতা বৃদ্ধির যোজনা) : বস্ত্র শিল্পে দক্ষ কর্মীর ঘাটতি পূরণে সরকার সামর্থ প্রকল্পটির সূচনা করেছে। এই প্রকল্পে চাহিদা অনুযায়ী কাজের সুযোগ করে দেওয়ার জন্য শ্রমিক কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হয়। সংগঠিত বস্ত্র এবং অন্যান্য শিল্পে যাঁরা কর্মসংস্থানের সৃষ্টি করে তাঁদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বস্ত্র মন্ত্রকের বিভিন্ন সংগঠন ও আঞ্চলিক দপ্তর প্রথাগত বস্ত্র শিল্পের সঙ্গে যুক্তদের দক্ষতা বৃদ্ধিতে উদ্যোগী হয়েছে। এর ফলে দেশের সর্বত্র জীবিকা নির্বাহে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপকৃত হচ্ছেন। এই প্রকল্পে ১০ লক্ষ কর্মচারী প্রশিক্ষিত হবেন।
সুসংহত বস্ত্র পার্ক যোজনার আওতায় ২৪টি গ্রিনফিল্ড পার্কের কাজ শেষ হয়েছে। বস্ত্র শিল্পে বিনিয়োগ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানী বাড়াতে এই পার্ক সাহায্য করবে। এছাড়াও বস্ত্র শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানকে অত্যাধুনিক পরিকাঠামো গড়ে তুলতে আর্থিক সহায়তার ব্যবস্থাও করা হয়। এর ফলে ওইসব পার্কগুলিতে আন্তর্জাতিক স্তরের পরিকাঠামো গড়ে উঠছে। বেসরকারী বিনিয়োগ বৃদ্ধি পেলে সেখানে কর্মসংস্থানের সুযোগ গড়ে উঠবে। সামর্থ প্রকল্পের মাধ্যমে যে দক্ষ শ্রমশক্তি পাওয়া যাবে তাকে এক্ষেত্রে কাজে লাগানো সম্ভব হবে।
অন্ধ্রপ্রদেশে ব্র্যান্ডিক্স ইন্ডিয়া অ্যাপারেল সিটি প্রাইভেট লিমিটেড, গুজরাটের সুরাটে গুজরাট ইকো টেক্সটাইল পার্ক লিমিটেড, ফেয়ারডিল টেক্সটাইল পার্ক প্রাইভেট লিমিটেড, সায়ানা টেক্সটাইল পার্ক লিমিটেড, সুরাট সুপার ইয়ার্ন পার্ক লিমিটেড, আরজেডি ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক, কচ্ছের মুন্দ্রা এসইজেড টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল পার্ক লিমিটেড, আমেদাবাদে ব্রজ ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক লিমিটেড, কর্ণাটকের দোদ্দাবালপুর ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক, মহারাষ্ট্রে ইছলকরনজি-তে মেট্রো হাইটেক কো-অপারেটিভ পার্ক লিমিটেড, প্রাইড ইন্ডিয়া কো-অপারেটিভ টেক্সটাইল পার্ক লিমিটেড, বারামতীতে বারামতী হাইটেক টেক্সটাইল পার্ক লিমিটেড, ধুলেতে ডিসান ইনফ্রাসট্রাকচার প্রাইভেট লিমিটেড, ঠানেতে অস্মিতা ইনফ্রাটেক প্রাইভেট লিমিটেড, সাঙ্গলিতে ইলসামপুর ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক প্রাইভেট লিমিটেড, লাতুরে লাতুর ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক লিমিটেড, পাঞ্জাবের বারনালায় লোটাস ইন্টিগ্রেটেড টেক্স পার্ক, রাজস্থানের পালিতে নেক্সট জেন টেক্সটাইল পার্ক প্রাইভেট লিমিটেড, জয়পুরে জয়পুর ইন্টিগ্রেটেড টেক্স ট্রাক্ট পার্ক লিমিটেড, তামিলনাড়ুতে পাল্লাদামে পাল্লাদাম হাইটেক ইউভিং পার্ক, কারুরে কারুর ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক, মাদুরাইতে মাদুরাই ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক লিমিটেড, কোমারপালায়াম হাইটেক ইউভিং পার্ক এবং তেলেঙ্গানায় কোচামপাল্লি হ্যান্ডলুম পার্ক লিমিটেডের কাজ শেষ হয়েছে।
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন বস্ত্র প্রতিমন্ত্রী শ্রীমতি দর্শনা জার্দোশ।

CG/CB/NS



(Release ID: 1737864) Visitor Counter : 67


Read this release in: English