সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

দেশজুড়ে সরকারী-বেসরকারী উদ্যোগে ৩৫টি মাল্টি-মডেল লজিস্টিক্স পার্ক গড়ে তোলা হবে

Posted On: 22 JUL 2021 7:24PM by PIB Kolkata

নতুনদিল্লি, ২২শে জুলাই, ২০২১

কেন্দ্রীয় মন্ত্রীসভার অর্থনীতি বিষয়ক কমিটি ২০১৭ সালের অক্টোবরে ভারতমালা পরিযোজনার প্রথম পর্যায়ের অনুমোদন দেয়। এর জন্য ব্যয় বরাদ্দ ধার্য হয়েছে ৫,৩৫,০০০ কোটি টাকা। এই পর্যায়ে ২৪হাজার ৮শো কিলোমিটার সড়ক নির্মিত হবে, যা এনএইচডিপির অবশিষ্ট ১০হাজার কিলোমিটারের অতিরিক্ত। এই মহাসড়ক প্রকল্পগুলি ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রীসভার অর্থনীতি বিষয়ক কমিটি সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রককে দেশ জুড়ে ৩৫টি মাল্টি মডেল লজিস্টিক্স পার্ক গড়ে তোলার নির্দেশ দিয়েছে। এই মুহূর্তে ওই ৩৫টি পার্ক নির্মাণের পর্যায়ঃ-
মন্ত্রক ৩৫টি পার্ক সরকারি-বেসরকারী অংশীদারিত্বে গড়ে তুলবে। এগুলির পরিকল্পনা, নির্মাণ, অর্থ,পরিচালন ও হস্তান্তর প্রক্রিয়ায় তৈরি করা হবে। দরপত্র চুড়ান্ত করার প্রক্রিয়া চলছে। ডায়রেক্ট প্রোজেক্ট রিপোর্ট এবং ফিয়াসিবিলিটি স্টাডিজ অর্থাৎ প্রকল্পের পরিকল্পনা এবং সম্ভাবনার দিক বিবেচনা করে আগ্রহী সংস্থাকে এই কাজের দায়িত্ব দেওয়া হবে।
নাগপুরে এই প্রকল্পের জন্য ৩৪৬ একর জমি চিহ্নিত করা হয়েছে । এই জমি জওহরলাল নেহেরু পোর্ট ট্রাস্টের । চেন্নাই এর জন্য পার্কের জমি চিহ্নিত করা হয়েছে ১৫৮ একর। এর মধ্যে ১২২ একর জমির চেন্নাই পোর্ট ট্রাস্টের, বাকি ৩0 একর জমি তামিলনাড়ু ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কর্পোরেশন অধিগ্রহণ করছে। ব্যাঙ্গালোরের জন্য ৪২১ একর জমি শনাক্ত করা হয়েছে। মুদালিংগ্নাহাল্লিতে এই জমি অধিগ্রহণের কাজ করছে কর্নাটকের ইনডাসট্রিয়াল এরিয়া ডেভেলপমেন্ট বোর্ড। ইন্দোর, মুম্বাই, হায়দ্রাবাদ , কোয়েম্বাটোর , পুনে , সুরাট ও সংগ্রুরে জমি অধিগ্রহণের আগে সেখানে পার্ক তৈরির জন্য প্রকল্পের প্রতিবেদন এবং সম্ভাবনার দিকগুলি নিয়ে কাজ চলছে। এই সব এলাকায় কত জমি অধিগ্রহণ করতে হবে এবং মোট কত জমির প্রয়োজন তা এখনও চিহ্নিত করা হয়নি । জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি, উত্তর গুজরাট, জয়পু্‌র, কলকাতা , আম্বালা , জগৎসিংপুর , নাসিক , কোটা, পানাজি, হিসার , বিশাখাপত্তনম , ভূপাল ,সুন্দরগড় , ভাতিন্ডা , রাজকোট , রায়পুর , কোচি ও উত্তর পাঞ্জাবের জন্য পার্ক তৈরীর আগে সেখানে তার থেকে লাভের সম্ভাবনার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে । বিজয়ওয়াড়া , পাটনা এবং ভালসাদে এই ধরনের পার্ক তৈরি করলে তাতে কোনো লাভ হবে না বলে সমীক্ষায় দেখা গেছে। গুয়াহাটিতে জাতীয় মহাসড়ক ও পরিকাঠামো উন্নয়ন নিগম পার্ক তৈরি করছে। এর জন্য ১৯০ একর জমি আসাম সরকার দিয়েছে।
লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতীন গড়করি।

CG/CB



(Release ID: 1737862) Visitor Counter : 40


Read this release in: English