অর্থমন্ত্রক

জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৭৫ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে

পুরো এক বছরে ঘাটতির প্রায় ৫০ শতাংশ অর্থই এক কিস্তিতে মেটানো হয়েছে

Posted On: 15 JUL 2021 9:59PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ জুলাই, ২০২১

কেন্দ্রীয় অর্থমন্ত্রক আজ জিএসটি ক্ষতিপূরণের পরিবর্তে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৭৫ হাজার কোটি টাকা মিটিয়ে দিয়েছে। সাধারণত প্রতি দুই মাসে জিএসটি ক্ষতিপূরণ বাবদ যে অর্থ মেটানো হয় এটি তার অতিরিক্ত।
জিএসটি পরিষদের গত ২৮ মে ৪৩ তম বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল যে, ক্ষতিপূরণ তহবিলে পর্যাপ্ত সংস্থান না থাকার দরুণ ক্ষতিপূরণের পুরো অর্থ না মেটানোর ফলে সম্পদের ক্ষেত্রে ঘাটতি পূরণ করতে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার ভিত্তিতে রাজ্য ও বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকার ১ লক্ষ ৫৯ হাজার কোটি টাকা ঋণ নেবে। ২০২০-২১ অর্থবর্ষেও জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকার ঋণ সংগ্রহণ নীতি গ্রহণ করে, যেখানে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হয়েছিল। ঋণ হিসেবে নেওয়া এই অর্থ রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে দেওয়া হয়েছিল। এবার যে ১ লক্ষ ৫৯ হাজার কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে, তা রাজ্য ও বিধানসভা রয়েছে এমন রাজ্যগুলিকে দেওয়া হবে। অবশ্য ইতিমধ্যেই সেস বা শুল্ক সংগ্রহের ওপর ভিত্তি করে ১ লক্ষ কোটি টাকা চলতি অর্থবর্ষেই মেটানো হয়েছে। এই দুই অর্থ মিলিয়ে মোট ২ লক্ষ ৫৯ হাজার কোটি টাকা ২০২০-২১ অর্থবর্ষে ক্ষতিপূরণ বাবদ মেটানো হচ্ছে।
ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে যোগ্য রাজ্য এবং বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে তহবিল সংস্থানের বিষয়ে সম্মত হয়েছে। কোভিড-১৯ মহামারী প্রতিরোধ ও মোকাবিলা সহ মূলধনী ব্যয় নিয়ন্ত্রণে রাখতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই লক্ষ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সাহায্যের জন্য অর্থমন্ত্রক ২০২১-২২ অর্থবর্ষে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধার আওতায় আজ এক কিস্তিতেই ৭৫ হাজার কোটি টাকা মিটিয়ে দিয়েছে, যা পুরো বছরের মোট ঘাটতির প্রায় ৫০ শতাংশ। ঘাটতি বাবদ বকেয়া অর্থ ২০২১-২২ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে কয়েকটি কিস্তিতে মিটিয়ে দেওয়া হবে।
রাজ্য এবং বিধানসভা রয়েছে এমন কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ আজ যে ৭৫ হাজার কোটি টাকা মেটানো হচ্ছে, তা ভারত সরকার ৫ বছর মেয়াদী সিকিউরিটি হিসেবে ৬৮ হাজার ৫০০ কোটি টাকা এবং দু-বছরের সিকিউরিটি হিসেবে ৬ হাজার ৫০০ কোটি টাকা যথাক্রমে বার্ষিক ৫.৬ শতাংশ এবং ৪.২৫ শতাংশ সুদের হারে সংগ্রহ করেছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এই আর্থিক সাহায্যের ফলে সরকারি খাতে ব্যয় সহ অন্যান্য ক্ষেত্রে খরচের পরিকল্পনা করতে পারবে বলে মনে করা হচ্ছে, যাতে স্বাস্থ্য পরিকাঠামো ও অন্যান্য পরিকাঠামোমূলক প্রকল্পগুলির রূপায়ণ অব্যাহত রাখা যায়। জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটানোর পরিবর্তে ব্যাক টু ব্যাক ঋণ সুবিধা হিসেবে পশ্চিমবঙ্গকে ৫ বছর মেয়াদে ২ হাজার ৭৬৮ কোটি ৭ লক্ষ টাকা এবং দু-বছর মেয়াদে ২৬২ কোটি ৬৬ লক্ষ টাকা মিলিয়ে ৩ হাজার ৩০ কোটি ৭৩ লক্ষ টাকা দেওয়া হচ্ছে।

CG/BD/AS



(Release ID: 1736012) Visitor Counter : 209


Read this release in: English