প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী কৃত্রিম মেধা ভিত্তিক অভিযোগ নিরসন কেন্দ্রের উদ্বোধন করেছেন

Posted On: 15 JUL 2021 9:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ জুলাই, ২০২১

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ দিল্লিতে একটি কৃত্রিম মেধা ভিত্তিক অভিযোগ নিরসন কেন্দ্রের উদ্বোধন করেছেন। আইআইটি কানপুরের সহযোগিতায় প্রতিরক্ষা মন্ত্রক এই পদ্ধতিটি তৈরি করেছেন।
এটি সরকারের অভিযোগ নিরসনের জন্য প্রথম কৃত্রিম মেধা ভিত্তিক একটি পদ্ধতি। এই পদ্ধতির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অভিযোগ সনাক্ত করা থেকে শুরু করে তা ঠিকমতো বিশ্লেষণ করা হয়েছে কিনা তাও জানা সক্ষম হবে।
 স্বয়ংক্রিয় এই পদ্ধতির উদ্বোধন করে শ্রী সিং বলেন, সুশাসনের পক্ষে এটি কার্যকর হবে। এটি সরকারের কাছে আরও একটি নাগরিক কেন্দ্রিক সংস্কার যা জনগণকে ক্ষমতায়ন করতে সাহায্য করবে।
প্রতিরক্ষামন্ত্রী উল্লেখ করেন যে, কৃত্তিম মেধা শক্তি চালিত অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে মানুষের অভিযোগগুলি পরিচালনা ও বিশ্লেষণ করবে। এটি যেমন সাশ্রয় মূলক হবে তেমনি স্বচ্ছতা নিশ্চিত হবে।
আজকের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা সচিব ডঃ অজয় কুমার, ডিপার্টমেন্ট অফ অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস এন্ড পাবলিক গ্রিভান্সেস- এর অতিরিক্ত সচিব শ্রী ভি শ্রীনিবাস, আইআইটি কানপুরের অধিকর্তা অধ্যাপক অভয় করান্দিকার সহ প্রতিরক্ষা মন্ত্রকের অন্যান্য আধিকারিকরা।

CG/SB

 



(Release ID: 1736009) Visitor Counter : 127


Read this release in: English