স্বরাষ্ট্র মন্ত্রক

২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনে বাতিল হওয়া ৬৬এ ধারায় কোনো মামলা নথিভুক্ত না করার বিষয়টি নিশ্চিত করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তাদের থানাগুলিকে প্রয়োজনীয় নির্দেশ দেবার অনুরোধ জানিয়েছে

Posted On: 14 JUL 2021 1:07PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ই জুলাই, ২০২১

২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনের বাতিল হওয়া ৬৬এ ধারায় যাতে কোনো মামলা রুজু না করা হয়, এই মর্মে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করেছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সব থানাকে এই বার্তা পৌঁছে দিতে হবে। ২০১৫ সালে ২৪শে মার্চ সুপ্রীমকোর্টের নির্দেশটি যাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের আইন বলবৎকারী সংস্থাকে জানায়, সেবিষয়ে কেন্দ্র পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অনুরোধ করেছে, ২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনের ৬৬এ ধারা বলে কোনো মামলা রুজু করা হলে তা যেন তক্ষুণি প্রত্যাহার করা হয়।
সুপ্রীমকোর্ট শ্রেয়া সিঙ্ঘল বনাম ভারত সরকারের মধ্যে মামলায় ২০১৫ সালের ২৪শে মার্চ এক রায়ে জানিয়েছিল, ২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনের ৬৬এ ধারাটি বাতিল করতে হবে। এর ফলে ঐ আদেশনামার বলে ২০১৫র ২৪শে মার্চ থেকে ৬৬এ ধারা বাতিল বলে বিবেচিত হবে এবং এই ধারায় কোনো ব্যবস্থা নেওয়া যাবে না।

CG/CB/SFS



(Release ID: 1735790) Visitor Counter : 307


Read this release in: English