প্রধানমন্ত্রীরদপ্তর

শীর্ষ স্থানীয় বিজ্ঞান প্রতিষ্ঠানগুলির সঙ্গে মতবিনিময় নিয়ে প্রধানমন্ত্রী ট্যুইট বার্তা

Posted On: 08 JUL 2021 6:33PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮ জুলাই, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কেন্দ্রের সাহায্যপুষ্ট ১০০টি কারিগরি প্রতিষ্ঠানের নির্দেশকদের সঙ্গে মতবিনিময় করেছেন। শ্রী মোদী শীর্ষ স্থানীয় বিজ্ঞান ও প্রযুক্তির প্রতিষ্ঠানগুলির সঙ্গে তাঁর আলোচনা বিস্তারিতভাবে জানিয়েছেন। প্রধানমন্ত্রী আইআইএসসি বেঙ্গালুরু, আইআইটি মুম্বাই, আইআইটি চেন্নাই এবং আইআইটি কানপুরের প্রসঙ্গে একগুচ্ছ ট্যুইট বার্তায় তাঁর অভিমত জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেছেন :
প্রথম সারির আইআইটিগুলি এবং @iiscbangalore-এর নির্দেশকদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ভারতকে গবেষণা ও উন্নয়নমূলক এবং উদ্ভাবনী কাজের হাব হিসেবে গড়ে তোলা, বিজ্ঞানকে যুব সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয় করার মতো বিভিন্ন বিষয় নিয়ে আমরা মতবিনিময় করেছি।
@iiscbangalore তাঁদের গবেষণা ও উন্নয়নমূলক উদ্যোগের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি কাজ সম্পর্কে জানিয়েছেন। রোবোটিক্স, গণিত/বিজ্ঞান শিক্ষকদের প্রশিক্ষণ এবং কোভিড-১৯এর সময় কাজ করার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তাঁরা আত্মনির্ভর ভারত অভিযানে স্বাস্থ্য ক্ষেত্রের ওপর গুরুত্ব দেওয়ার বিষয়টি উল্লেখ করেছেন।
@iitbombay-র নাইট্রোজেন উৎপাদক যন্ত্রকে অক্সিজেন উৎপাদক যন্ত্রে পরিণত করার প্রযুক্তি, ক্যানসার চিকিৎসার জন্য সেল থেরাপি, এলএএসই কর্মসূচির মাধ্যমে শিক্ষাক্ষেত্রে নানা উদ্ভাবনমূলক উদ্যোগ শুরু করা, ডিজিটাল হেল্থ, কৃত্রিম মেধা এবং ডেটা সায়েন্সে স্নাতকোত্তর স্তরের পাঠক্রমের মতো বিভিন্ন বিষয়ে জানতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।
@iitmadras-এর প্রতিনিধিদের সঙ্গে কোভিড পরিস্থিতি মোকাবিলায় মডিউলার হাসপাতাল তৈরি করা, সংক্রমণের হটস্পট এলাকাগুলি সম্পর্কে পূর্বাভাস, প্রোগ্রামিং ও ডেটা সায়েন্সে অনলাইনে বিএসসি পাঠক্রম এবং তাদের বহুবিধ গবেষণা সম্পর্কে তাঁরা জানিয়েছেন, যার মাধ্যমে কোভিড সমস্যার সুরাহা করতে সুবিধা হবে। ভারত জুড়ে ডিজিটাল কাজকর্ম আরও বাড়ানোর জন্য এই আইআইটি কাজ করছে।
ব্লকচেন টেকনোলজিতে উন্নত গবেষণা ও উদ্ভাবনের কেন্দ্র হয়ে উঠেছে @IITKanpur। এখানে বায়ুর গুণমানের বিষয়ে নজরদারি চালানো, বৈদ্যুতিনভাবে জ্বালানী ভর্তি করা এবং আরও নানা বিষয় নিয়ে কাজকর্ম দেখে আমি গর্বিত। ভারতের যুব শক্তিকে সাহায্য করার জন্য স্টার্টআপ, পেশাদারদের দক্ষতা বাড়ানোর কাজেও এই আইআইটি সাহায্য করছে। এই বৈঠকের বিষয়ে বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন-
https://pib.gov.in/PressReleseDetail.aspx?PRID=1733638

CG/CB/NS



(Release ID: 1733801) Visitor Counter : 108


Read this release in: English