বিদ্যুৎমন্ত্রক

মধ্যপ্রাচ্যে ফ্লাই অ্যাশ বিক্রির জন্য এনটিপিসি দরপত্র আহ্বান করেছে

Posted On: 04 JUL 2021 7:56PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৪ জুলাই, ২০২১

ভারতে বিদ্যুৎ ক্ষেত্রে সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত সংস্থা ন্যাশনাল থারমাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড মধ্যপ্রাচ্য ও অন্যান্য স্থানে ফ্লাই অ্যাশ বিক্রির জন্য এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট, ইওআই আহ্বান করেছে। এনটিপিসির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে যে, মধ্যপ্রাচ্য এবং অন্যান্য অঞ্চলগুলির নির্ধারিত বন্দর গুলি থেকে ফ্লাই অ্যাশ বিক্রির জন্য দরপত্র গ্রহণ ১ জুলাই ২০২১ থেকে শুরু হয়েছে। এই দরপত্র গ্রহণের শেষ দিন ২৫ জুলাই।
ফ্লাই অ্যাশ কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের পর নির্গত হয়। এনটিপিসির বিদ্যুৎ কেন্দ্র গুলি থেকে উৎপন্ন ফ্লাই অ্যাশ সিমেন্ট, কংক্রিট বা কংক্রিট জাতীয় পণ্য এবং ইট, টাইলস প্রভৃতি নির্মাণের জন্য ব্যবহার করা হয়।
এনটিপিসি তাদের ফ্লাই অ্যাশ সরবরাহের জন্য ভারতের সিমেন্ট প্রস্তুতকারী সংস্থা গুলির সাথে সহযোগিতা করে চলেছে। অর্থনৈতিক এবং পরিবেশ বান্ধব এই ফ্লাই অ্যাশ পরিবহনের জন্য ভারতীয় রেলপথের বিস্তৃত নেটওয়ার্ককে ব্যবহার করা হচ্ছে।
বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে ফ্লাই অ্যাশ থেকে তৈরি ইট উৎপাদনের জন্য এনটিপিসি তাদের বিদ্যুৎকেন্দ্র গুলিতে কারখানা স্থাপন করেছে।
এনটিপিসি বিদ্যুৎ কেন্দ্র গুলি থেকে উৎপাদিত মোট ফ্লাই অ্যাশের ৯ শতাংশই ইট, টাইলস প্রভৃতি তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে। সংস্থাটি ২০২০-২১ আর্থিক বছরে তাদের ১৫ টি বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ মিলিয়ন টন ফ্লাই অ্যাশ সরবরাহ করেছে। বিগত পাঁচ বছরে দেশে এই ফ্লাই অ্যাশ ব্যবহারের পরিমাণ ৮০ শতাংশ বেড়েছে।

CG/ SB

 



(Release ID: 1732683) Visitor Counter : 69


Read this release in: English