কেন্দ্রীয়মন্ত্রিসভা

আত্মনির্ভর ভারত রোজগার যোজনার আওতায় নিবন্ধীকরণের শেষ তারিখ ৩০ জুন থেকে বাড়িয়ে ২০২২এর ৩১ মার্চ পর্যন্ত করার প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 30 JUN 2021 9:02PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৩০ জুন, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আত্মনির্ভর ভারত রোজগার যোজনার (এবিআরওয়াই)আওতায় নাম নিবন্ধীকরণের শেষ দিন ৩০ জুন থেকে বাড়িয়ে ২০২২এর ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। এর ফলে সংগঠিত ক্ষেত্রে ৭১ লক্ষ ৮০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। এর আগে ৫৮ লক্ষ ৫০ হাজার কর্মসংস্থান তৈরির জন্য এই পরিকল্পনা করা হয়েছিল। ১৮ই জুনের হিসেব অনুযায়ী এবিআরওয়াই-এর আওতায় ৭৯,৫৭৭ টি সংস্থার ২১ লক্ষ ৪২ হাজার সুবিধাভোগীকে মোট ৯০২ কোটি টাকা দেওয়া হয়েছে।
সময়সীমা বৃদ্ধির ফলে এই প্রকল্পে ব্যয়ের পরিমাণ বেড়ে দাঁড়াবে ২২,০৯৮ কোটি টাকা। যেসব সংস্থা কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের নথিভুক্ত, যদি ওই সংস্থাগুলি আরও বেশি কর্মী নিয়োগ করে তাহলে সেইসব সংস্থার আর্থিক বোঝা কমবে।
এবিআরওয়াই-এর আওতায় যেসব সংস্থা কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনে নথিভুক্ত সেইসব সংস্থায়, যাঁদের মাসিক বেতন ১৫ হাজার টাকার নিচে তাঁরা উপকৃত হবেন। কারণ, এ ধরণের সংস্থাগুলিতে যাঁরা ২০২০র পয়লা মার্চ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে কাজ হারিয়েছিলেন তাঁরা কাজ ফিরে পেলে তাঁদের এই যোজনার মাধ্যমে সাহায্য করা হবে। কেন্দ্রীয় সরকার কর্মচারী ভবিষ্যনিধি তহবিলের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে। তবে সংশ্লিষ্ট সংস্থাটি কর্মীসংখ্যার ওপর ভিত্তি প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে। ছোট সংস্থায় কর্মচারী এবং নিয়োগকর্তার প্রদেয় প্রভিডেন্ট ফান্ডের মোট ২৪ শতাংশ অর্থ সরকার দেবে। আর যেসব সংস্থায় কর্মীসংখ্যা বেশি সেখানে শুধুমাত্র কর্মচারীর প্রভিডেন্ট ফান্ডে প্রদেয় ১২ শতাংশ অর্থ সরকার দেবে।
কোভিড পরবর্তী সময়ে দেশের অর্থনীতির পুনরুদ্ধার এবং সংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি করতে আত্মনির্ভর ভারত অভিযান ৩.০-এ এবিআরওয়াই ঘোষিত হয়েছিল। নিম্ন আয়ের কর্মচারী, যেসমস্ত ছোট সংস্থা কোভিডের কারণে সংকটের সম্মুখীন হয়েছিল, তাদের সাহায্য করতেই এই উদ্যোগ।

CG/CB/NS



(Release ID: 1731735) Visitor Counter : 165


Read this release in: English