স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ টিকাকরণ: গুজব বনাম প্রকৃত তথ্য

Posted On: 30 JUN 2021 7:44PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ জুন,২০২১

সম্প্রতি বেশ কিছু সংবাদ মাধ্যমের প্রতিবেদনে কোভিড ১৯ টিকার কারনে বন্ধ্যাত্ব সম্পর্কিত এবং এই টিকা শিশুদের স্তন্যদানকারী মহিলাদের জন্য নিরাপদ কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সংবাদ প্রকাশিত হয়েছে।
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এ বিষয়ে সুস্পষ্ট ধারণা https://www.mohfw.gov.in/pdf/FAQsforHCWs&FLWs.pdf লিঙ্কে তুলে ধরেছে। এমনকি আরও জানিয়েছে যে এই টিকা কোন ভাবেই পুরুষ বা মহিলাকে বন্ধ্যাত্ব করে না। টিকা মানব শরীরে প্রয়োগের আগে, পরীক্ষামূলকভাবে পশুর শরীরে প্রয়োগ করা হয়। একাধিক পরীক্ষায় দেখা গেছে এই টিকার কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।এই টিকা যথেষ্ট নিরাপদ। কেন্দ্রীয় সরকার https://twitter.com/PIBFactCheck/status/1396805590442119175 এই লিঙ্কের মাধ্যমে বাস্তব সত্য তথ্য তুলে ধরেছে।
ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ অন ইমিউনিজেশন (এনটিওজিআই) কার্যনিবার্হী গোষ্ঠীর চেয়ারম্যান ডাঃ নরেন্দ্র কুমার আরোরা এই উদ্বেগের বিষয় খারিজ করে দিয়েছেন।এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে ক্লিক করুন https://pib.gov.in/PressReleseDetailm.aspx?PRID=1730219 এই লিঙ্কে।
এমনকি কোভিড -১৯ টিকা পরিচালনা সম্পর্কিত জাতীয় বিশেষজ্ঞ গোষ্ঠী (এনইজিভিএসি) শিশুদের স্তন্যদাত্রী সকল মহিলাদের কোভিড -১৯ টিকা দেওয়ার সুপারিশ করেছে।এই টিকা নিরাপদ।তাই এটি টিকা দেওয়ার আগে বা পরে শিশুদের স্তন্যপান করানো বা থামানোর প্রয়োজন নেই বলে উল্লেখ করেছেন তারা।

CG/SS

 



(Release ID: 1731661) Visitor Counter : 53


Read this release in: English