ভারী শিল্প মন্ত্রক

এশিয়ার দীর্ঘতম এবং বিশ্বের পঞ্চম দীর্ঘতম দ্রুতগতিতে চলার যোগ্য গাড়ির ট্র্যাক এখন ভারতবর্ষেও

Posted On: 29 JUN 2021 5:46PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৯ জুন, ২০২১

ভারী ও রাষ্ট্রায়ত্ব শিল্পোদ্যোগ মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর আজ ইন্দোরে ন্যাটরেক্স- দ্য হাই স্পিড ট্র্যাক (এইচএসটি)র উদ্বোধন করেছেন। ১ হাজার একর জমির ওপর ন্যাটরেক্স গড়ে তোলা হয়েছে। এখানে দু চাকা থেকে ভারী বস্তু পরিবহণে সক্ষম ট্রেলার সর্বোচ্চ গতি পরীক্ষা করা যাবে।
বৈদ্যুতিন পদ্ধতিতে ১১.৩ কিলোমিটার দীর্ঘ এইচএসটি উদ্বোধন করার সময় শ্রী জাভড়েকর বলেছেন ভারত গাড়ি শিল্পের প্রতিটি ক্ষেত্র- গাড়ি নির্মাণ এবং যন্ত্রাংশ নির্মাণের কেন্দ্র হয়ে উঠবে। মন্ত্রী আরও বলেন আত্মনির্ভর ভারতের দিকে দেশ এগিয়ে চলেছে। দেশকে গাড়ি নির্মাণ শিল্পের কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রীর স্বপ্নকে বাস্তবায়িত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এর ফলে দেশে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। শ্রী জাভড়েকর আরও বলেছেন, বছরের পর বছর ধরে রেল, সড়ক এবং জলপথ সংক্রান্ত প্রকল্পগুলির কাজ শেষ হচ্ছিলনা। কিন্তু বর্তমানে দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা থাকায় এই সমস্ত প্রকল্প সঠিক সময় শেষ হচ্ছে।
ভারী ও রাষ্ট্রায়ত্ত্ব শিল্প দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী অর্জুন রাম মেঘওয়াল বলেছেন, সরকার গাড়ি শিল্পকে উৎসাহিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর ফলে দেশ উপকৃত হবে। গাড়ির সর্বোচ্চ গতি, ত্বরণ, জ্বালানীর ব্যবহার, ধোঁয়া পরীক্ষা এই ন্যাটরেক্স থেকে করা যাবে। এখানে উচ্চগতিতে গাড়ি চালানো, দ্রুত গতিতে এক লেন থেকে অন্য লেনে গাড়ি নিয়ে যাওয়া সহ গাড়ির সক্ষমতা সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা করা যাবে।
বিএমডাব্লু, মার্সিডিজ, আউডি, ফেরারি, ল্যাম্বারঘিনি, টেসলার মতো উন্নতমানের গাড়ির সর্বোচ্চ গতিবেগ এইচএসটি থেকে পরিমাপ করা যায়। এতদিন ভারতে এই সুবিধা না থাকায় গাড়ির আসল যন্ত্রাংশ নির্মাতারা এগুলির পরীক্ষা-নিরীক্ষা বিদেশে করতেন। সেখানে তারা কৃত্রিমভাবে ভারতীয় অবস্থা তৈরি করে এই কাজগুলি করতেন। কিন্তু বর্তমানে দেশে এই ব্যবস্থা চালু হওয়ায় সংশ্লিষ্ট সংস্থাগুলির সুবিধা হবে। এই কেন্দ্র ভারতের মধ্যবর্তী স্থানে গড়ে তোলায় দেশের যেকোন প্রান্ত থেকে সহজেই এখানে পৌঁছানো যাবে। ন্যাটরেক্স-এ ঘণ্টায় ৩৭৫ কিলোমিটার বেগে গাড়ি চলাচল করতে পারে। আন্তর্জাতিক নিয়ম মেনে এখানে সুরক্ষার সব ব্যবস্থা করা হয়েছে।

CG/CB /NS



(Release ID: 1731179) Visitor Counter : 46


Read this release in: English