বিদ্যুৎমন্ত্রক

এনটিপিসি হাইড্রোজেন জ্বালানী সেল-ভিত্তিক পাইলট প্রকল্পের জন্য ইওআই আহ্বান করেছে

এনটিপিসি-র উৎপাদন ইউনিট চত্বরে পাইলট প্রকল্পগুলি গড়ে তোলা হবে

Posted On: 14 JUN 2021 3:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৪ জুন, ২০২১

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের অধীন ভারতের বৃহত্তম সুসংবদ্ধ বিদ্যুৎ উৎপাদন সংস্থা জাতীয় তাপবিদ্যুৎ নিগম (এনটিপিসি) দুই পাইলট প্রকল্প গড়ে তোলার জন্য এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (ইওআই) বা আগ্রহপত্র আহ্বান করেছে। এই পাইলট প্রকল্পগুলির একটি হ’ল জ্বালানী সেল-ভিত্তিক ব্যাকআপ পাওয়ার সিস্টেম এবং অন্যটি জ্বালানী সেল-ভিত্তিক মাইক্রোগ্রীড সিস্টেম জাতীয় তাপবিদ্যুৎ উৎপাদন নিগমের বিভিন্ন ইউনিট চত্বরে ইলেক্ট্রোলাইজার পদ্ধতি ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদন করা হবে। পাইলট বা পরীক্ষামূলক-ভিত্তিতে প্রস্তাবিত এই প্রকল্প দুটি পুরোদমে চালু হলে পরিবেশ-বান্ধব ও পরিশ্রুত জ্বালানী ক্ষেত্রে তাপবিদ্যুৎ নিগমের দূষণমুক্ত জ্বালানী উৎপাদনের পরিকল্পনা আরও সুদৃঢ় হবে। এ ধরনের আরও প্রকল্প গড়ে তুলতে তাপবিদ্যুৎ নিগম বিভিন্ন সংস্থার সঙ্গে সহযোগিতা গড়ে তুলবে এবং উৎপাদিত বিদ্যুতের বাণিজ্যিকীকরণ আরও বাড়ানো হবে।
হাইড্রোজেন উৎপাদন প্রযুক্তি প্রয়োগের ক্ষেত্রে জাতীয় তাপবিদ্যুৎ নিগমের এই উদ্যোগ আরও সুদূরপ্রসারী হবে। ইতিমধ্যেই নিগম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে জ্বালানী গ্যাস থেকে কার্বন সংগ্রহ করে মিথানল এবং ইলেক্ট্রোলাইসিস থেকে হাইড্রোজেন উৎপাদনের একটি পাইলট প্রকল্প চালু করেছে। কার্বন কাজে লাগিয়ে এবং গ্রিন হাইড্রোকার্বন সিন্থেসিস প্রক্রিয়ার মাধ্যমে আত্মনির্ভর হয়ে ওঠার লক্ষ্যে হাইড্রোজেন প্রযুক্তি সম্ভাব্য মাধ্যম হয়ে উঠতে পারে।
এই উদ্যোগকে আরও এগিয়ে নিয়ে যেতে জাতীয় তাপবিদ্যুৎ নিগম ব্যাকআপ পাওয়ারের চাহিদা মেটাতে হাইড্রোজেন-ভিত্তিক জ্বালানী সেল ইলেক্ট্রোলাইজার পদ্ধতি ব্যবহারের সম্ভাবনা খতিয়ে দেখছে। বর্তমানে ডিজেল-চালিত পাওয়ার জেনারেটরগুলি থেকে ব্যাকআপ পাওয়ার এবং মাইক্রোগ্রীডের চাহিদা মেটানো হয়। হাইড্রোজেন-ভিত্তিক প্রযুক্তির দ্রুত প্রয়োগ ঘটিয়ে তাপবিদ্যুৎ নিগম এমন এক সমাধানের পথে এগিয়ে চলেছে, যা ডিজেল জেনারেটরের বিকল্প হয়ে উঠবে।

CG/BD/SB



(Release ID: 1726951) Visitor Counter : 151


Read this release in: English