বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

লাক্সাই লাইফ সায়েন্সের সঙ্গে অংশীদারিত্বে সিএসআইআর কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ওপর কোলচিসিন ওষুধের নিয়ন্ত্রিত ক্লিনিক্যাল ট্রায়ালে অনুমোদন পেয়েছে

Posted On: 12 JUN 2021 7:15PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১২ জুন, ২০২১

বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পর্ষদ (সিএসআইআর) এবং হায়দ্রাবাদের লাক্সাই লাইফ সায়েন্স প্রাইভেট লিমিটেড কোভিড-১৯ রোগীদের চিকিৎসার সময় ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের উন্নতিতে কোলিচিসিন ওষুধের সুরক্ষা ও কার্যকারিতা নির্ধারণের জন্য দ্বিতীয় পর্যায়ে নিয়ন্ত্রিত ক্লিলিক্যাল ট্রায়ালে অনুমোদন দিয়েছে ডিসিজিআই। এই গুরুত্বপূর্ণ ক্লিলিক্যাল ট্রায়ালে সিএসআইআর প্রতিষ্ঠানের অংশীদার হয়েছে হায়দ্রাবাদের সিএসআইআর-ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি এবং জম্মুর সিএসআইআর-ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন।
সিএসআইআর-এর মহানির্দেশক ডঃ শেখর সি মান্ডি এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করার অনুমোদনের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন। ডিজি-সিএসআইআর-এর উপদেষ্টা ডঃ রাম বিশ্বকর্মা জানিয়েছেন কার্ডিয়াক কো-মর্মেডিটি সহ কোভিড আক্রান্ত রোগীদের জন্য এবং প্রিনেফ্ল্যাম্যাটরি সাইটোকাইন হ্রাস করার ক্ষেত্রে এই ওষুধের মাধ্যমে চিকিৎসা এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিশ্বের বিভিন্ন গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ সংক্রমণ এবং কোভিড পরবর্তী উপসর্গের সময় হৃদযন্ত্রের নানান সমস্যা দেখা যায়। এরফলে প্রাণহানির মতো ঘটনাও ঘটে। এক্ষেত্রে এই নতুন ধরণের ওষুধ বিশেষ সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।
হায়দ্রাবাদের সিএসআইআর-ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ক্যামিক্যাল টেকনোলজির অধিকর্তা ডঃ এস চন্দ্রশেখর এবং জম্মুর সিএসআইআর-ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিনের অধিকর্তা ডঃ ডি এস রেড্ডি জানিয়েছেন তাঁরা দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল কার্যকারিতা পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছেন। ভারতে এই ধরণের ওষুধ প্রচুর উৎপাদিত হয়ে থাকে। তাই ক্লিনিক্যাল ট্রায়ালে এটি সফল হলে সাশ্রয়ী এই ওষুধ রোগীদের জন্য সরবরাহ করা সম্ভব হবে। লাক্সাই সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডঃ রাম উপাধ্যায় জানিয়েছেন ইতিমধ্যে ভারতের একাধিক কেন্দ্রে রোগীদের ওপর এই ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী ৮-১০ সপ্তাহের মধ্যে এই পরীক্ষার ফল পাওয়া যাবে। সম্প্রতি নানা ক্ষেত্রে এই ওষুধের সুফল সম্পর্কে বিভিন্ন তথ্য বিশ্বের শীর্ষস্থানীয় মেডিক্যাল জার্নালে প্রকাশ পেয়েছে।

CG/SS /NS



(Release ID: 1726620) Visitor Counter : 108


Read this release in: English