স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ডক্টর হর্ষবর্ধন কোভিড-১৯ বিষয়ক মন্ত্রী গোষ্ঠীর ২৮-তম বৈঠকে পৌরোহিত্য করেছেন
ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ, গত ৬১ দিনে যা সর্বনিম্ন
আরোগ্যের হার বেড়ে আজ দাঁড়িয়েছে ৯৩.৯৪ শতাংশ

Posted On: 07 JUN 2021 8:30PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ জুন, ২০২১

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডক্টর হর্ষবর্ধন আজ কোভিড-১৯ বিষয়ক মন্ত্রিগোষ্ঠীর ২৮-তম বৈঠকে পৌরহিত্য করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে উপস্থিত ছিলেন, বিদেশ মন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর, আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ এস পুরি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী নিত্যানন্দ রাই এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে।
ডক্টর হর্ষবর্ধন কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য দিয়ে বলেন, ভারতে সুস্থতার সংখ্যা আজ বেড়ে হয়েছে ৯৩.৯৪ শতাংশ। গত ৬১ দিন পর আক্রান্তের সংখ্যা কমে আজ হয়েছে ১ লক্ষ ৬৩৬। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৭৪ হাজার ৩৯৯ জন। মৃত্যুর হার বর্তমানে ১.২০ শতাংশ।
কোভিড টিকাকরণ সম্পর্কে জানাতে গিয়ে ডক্টর হর্ষবর্ধন বলেন, আজ সকাল পর্যন্ত সারাদেশে টিকাকরণের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ২৭ লক্ষ ৮৬ হাজার  ৪৮২। এরমধ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়স পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন ২ কোটি ৮৬ লক্ষ ১৮ হাজার ৫১৪। আজ সকাল পর্যন্ত হিসেব অনুযায়ী বিভিন্ন রাজ্যের কাছে এখনো টিকার ১.৪ কোটি ডোজ রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, এ পর্যন্ত ষাটোর্ধ্ব ৬ কোটি ০৬ লক্ষ ৭৫ হাজার ৭৯৬ জন টিকার প্রথম ডোজ নিয়েছেন। এছাড়া, ৪৫ থেকে ৫৯ বছর বয়সী ৭ কোটি ১০ লক্ষ ৪৪ হাজার ৯৬৬ জন প্রথম ডোজ নিয়েছেন।
কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান যে, আজ সকাল  পর্যন্ত ৩৬.৬ কোটি নমুনা পরীক্ষা করা হয়েছে। গতকাল রবিবার ছুটির দিন থাকা সত্ত্বেও ১৫ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে। সারাদেশে মোট ২ হাজার ৬২৪ টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। দৈনিক আক্রান্তের সংখ্যা বিগত ১৪ দিন ধরে ১০ শতাংশের নিচে রয়েছে। গত ২৪ ঘন্টায় সক্রিয়ভাবে আক্রান্তের সংখ্যা ছিল ৬.৩৪ শতাংশ।
দেশের ১৫ টি রাজ্যে বর্তমানে আক্রান্তের সংখ্যা ১০ শতাংশের নিচে রয়েছে।
মিউকরমাইকোসিস সম্পর্কে বলতে গিয়ে ডক্টর হর্ষবর্ধন জানান যে, এ পর্যন্ত দেশের ২৮ টি রাজ্য থেকে ২৮,২৫২ জনকে চিহ্নিত করা গেছে। এরমধ্যে, ২৪ হাজার ৩৭০ জনের করোনা ছিল।

CG/ SB

 



(Release ID: 1725149) Visitor Counter : 75


Read this release in: English