ভূ-বিজ্ঞানমন্ত্রক

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি এবং পশ্চিমবঙ্গের হিমালয় সন্নিহিত অঞ্চল ও সিকিমের দিকে অগ্রসর হচ্ছে

Posted On: 06 JUN 2021 8:32PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ জুন, ২০২১

ভারতের মৌসম বিভাগের আবহাওয়ার পূর্বাভাসে আজ জানানো হয়েছে যে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু মধ্য আরব সাগর থেকে ক্রমশ মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হয়েছে। এরপর তা ভারতের উত্তর-পূর্ব অঞ্চল যেমন, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ এবং পশ্চিমবঙ্গ ও সিকিমের হিমালয় অঞ্চলের দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে।
এর প্রভাবে গত ২৪ ঘন্টায় তিরুমায়াম, ত্রিপুরা, গ্যাংটক, শিরালি, অনন্তপুর, মানকি, ভটকাল সহ বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে।
আগামী কয়েক দিনের আবহাওয়ার পূর্বাভাস এবং সতর্ক বার্তা-
দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাতাসকে শক্তিশালী করার কারণে পশ্চিমবঙ্গের হিমালয়ের সন্নিহিত অঞ্চল সহ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এবং পার্শ্ববর্তী পূর্ব ভারতের আগামী চার থেকে পাঁচ দিন ভারী বৃষ্টিপাত হবে। অরুণাচল প্রদেশে ৬ ও ৮ তারিখ বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া, ৮ ও ৯ জুন আসাম, মেঘালয় এবং পশ্চিমবঙ্গ ও সিকিমের হিমালয় সন্নিহিত অঞ্চল, ৬ ও ৭ জুন ওড়িশা, ৯ ও ১০ জুন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত হবে। আজ আসাম ও মেঘালয় এবং পশ্চিমবঙ্গ ও সিকিমের হিমালয় সন্নিহিত অঞ্চল গুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

CG/ SB

 



(Release ID: 1724981) Visitor Counter : 105


Read this release in: English