আয়ুষ

ঔষধি গাছের চাষে উৎসাহ দেওয়ার জন্য এনএমপিবি এবং সিএসআইআর-এনবিআরআই-এর মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষর

Posted On: 05 JUN 2021 7:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৫ জুন, ২০২১

ভারতে ঔষধি গাছ ও জরিবুটির চাষে উৎসাহ দেওয়ার জন্য চৌঠা জুন ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্ট বোর্ড(এনএমপিবি) এবং সিএসআইআর-এর অধীনস্থ ন্যাশনাল বোটানিকাল রিসার্চ ইনস্টিটিউট (সিএসআইআর-এনবিআরআই)-এর মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে ।
এই সমঝোতাপত্রের ফলে এনএমপিবি যেসব ঔষধি গাছ ও জরিবুটিকে চিহ্নিত করবে সেগুলির জন্য একটি উন্নতমানের চারাগাছ তৈরির ব্যবস্থাপনা গড়ে তোলা হবে । এনএমপিবি তাদের নার্সারিতে এইসব গাছের সংরক্ষণ ও চাষ করবে । এর মধ্যে যেসব ঔষধি গাছের অস্তিত্বের সঙ্কট রয়েছে সেগুলিকে গুরুত্ব দেওয়া হবে ।
এই সমঝোতাপত্রের ফলে ঔষধি গাছের মধ্যে যাদের বাণিজ্যিক মূল্য যথেষ্ট সেই গাছগুলির বীজ সংরক্ষণ করে নার্সারিতে সিডব্যাঙ্ক বা জিনব্যাঙ্ক তৈরি করা হবে । পুরো প্রক্রিয়াটিতে এনএমপিবি, সিএসআইআর-এনবিআরআই-কে সাহায্য করবে ।
এনএমপিবি-র সঙ্গে যৌথভাবে এনবিআরআই ঔষধি গাছের ওপর সমীক্ষা চালাবে । একাজের রাজ্যস্তরের ঔষধি গাছ পর্ষদ বা বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রর সাহায্য নেওয়া হবে ।
ঔষধি গাছের সংরক্ষণ এবং এই গাছের থেকে উৎপাদিত ফল বা গাছের যে অংশ ওষুধের কাজে ব্যবহৃত হয় সেগুলির ব্যবসা-বাণিজ্য, রপ্তানি, সংরক্ষণ এবং চাষের ক্ষেত্রে আয়ুষ মন্ত্রকের অধীনস্থ সংস্থা এনএমপিবি প্রয়োজনীয় সমন্বয়ের কাজ করে ।

CG/CB/RAB



(Release ID: 1724776) Visitor Counter : 107


Read this release in: English