বিদ্যুৎমন্ত্রক

শক্তি ক্ষেত্রে অগ্রণী দেশগুলির দ্বাদশ বৈঠকে জ্বালানী সাশ্রয়ে শিল্প সংস্থাগুলিকে উৎসাহিত করতে ভারত ও ব্রিটেনের মধ্যে নতুন কর্মপদ্ধতি চালু

Posted On: 03 JUN 2021 7:58PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ জুন, ২০২১

ভারত ও ব্রিটেন একযোগে এক নতুন কর্মপদ্ধতি সূচনা করেছে। এই কর্মপদ্ধতি পরিশ্রুত জ্বালানী সম্পর্কিত উদ্যোগের আওতায় শিল্প সংস্থায় জ্বালানী ব্যবহারে দক্ষতা বাড়াতে উৎসাহিত করবে। শক্তি ক্ষেত্রে অগ্রণী দেশগুলির দ্বাদশ বৈঠক গত ৩১ মে শুরু হয়েছে। আগামী ৬ জুন পর্যন্ত এই বৈঠক চলবে। এই বৈঠক উপলক্ষে ভারত ও ব্রিটেন শিল্প সংস্থায় জ্বালানী সাশ্রয়ে দক্ষতা বাড়াতে এক নতুন কার্যপদ্ধতি শুরু করার ব্যাপারে সম্মত হয়েছে। উল্লেখ করা যেতে পারে, শিল্প সংস্থায় কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর লক্ষ্যে যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে, তাতে জার্মানি ও কানাডা বড় ভূমিকা নিয়েছে। আরও অনেক দেশ শীঘ্রই এই উদ্যোগে সামিল হবে বলে মনে করা হচ্ছে। শিল্প সংস্থায় কার্বন নিঃসরণের পরিমাণ কমিয়ে পরিশ্রুত জ্বালানীর ব্যবহার বাড়ানোর লক্ষ্যে আন্তর্জাতিক পর্যায়ে এই উদ্যোগের সূচনা হয়। এই ধরণের উদ্যোগ গ্রহণের উদ্দেশ্য হল, পরিবেশ-বান্ধব প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানো এবং কম পরিমাণে কার্বন নিঃসরণ হয়ে থাকে এমন পণ্য সামগ্রীর উৎপাদন বৃদ্ধি।
বৈঠকে কেন্দ্রীয় শক্তি মন্ত্রকের সচিব শ্রী অলোক কুমার বলেন, ভারত ২০৩০-এর মধ্যে কার্বন নিঃসরণের পরিমাণ কমিয়ে জিডিপি-র ৩০ থেকে ৩৫ শতাংশ করার লক্ষ্যে অঙ্গিকারবদ্ধ।
ভারতের এই অঙ্গিকারের ফলে জ্বালনীর ব্যবহার বেশি এমন শিল্প সংস্থা যেমন - লোহা ও ইস্পাত, সিমেন্ট এবং পেট্রো রসায়ন ক্ষেত্রে কার্বন নিঃসরণের পরিমাণ কমাতে পরিচ্ছন্ন জ্বালানীর প্রয়োগ ধীরে ধীরে বৃদ্ধি পাবে। মন্ত্রকের সচিব আরও জানান, সরকারের এই অঙ্গিকারের ফলে ইতিমধ্যে শক্তির চাহিদা কমতে শুরু করেছে এবং জ্বালানী সাশ্রয় ধীরে ধীরে বাড়ছে।

CG/BD/AS



(Release ID: 1724171) Visitor Counter : 176


Read this release in: English