নীতিআয়োগ

নীতি আয়োগ ভারতে দীর্ঘস্থায়ী উন্নয়নের লক্ষ্য পূরণে অগ্রগতির সূচক এবং ২০২০-২১-এর ড্যাশবোর্ড প্রকাশ করেছে

Posted On: 03 JUN 2021 2:48PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩ জুন, ২০২১

নীতি আয়োগ ভারতে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণে তৃতীয় পর্যায়ে অগ্রগতির সূচক এবং ২০২০-২১-এর ড্যাশবোর্ড প্রকাশ করেছে। ২০১৮-তে প্রথমবার এ ধরনের সূচক প্রকাশের পর থেকেই দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণের ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ক্রমাগত অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে। এ বছর তৃতীয় পর্যায়ের সূচকেও দেশে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে শুরু থেকেই ধার্য বিভিন্ন মাপকাঠির অগ্রগতিতে নজর রাখা হয়েছে। এই প্রেক্ষিতে ধার্য মাপকাঠি অনুযায়ী অগ্রগতির লক্ষ্য পূরণে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব গড়ে উঠেছে।
নীতি আয়োগের ভাইস চেয়ারপার্সন ডঃ রাজীব কুমার এই সূচক এবং ২০২০-২১-এর ড্যাশবোর্ড সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেন। দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণে সূচক তৈরি করার ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলাপ-আলোচনার পাশাপাশি ভারতে রাষ্ট্রসঙ্ঘের বিভিন্ন এজেন্সি, কেন্দ্রীয় পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রক সহ অন্যান্য গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলির সঙ্গে শলা-পরামর্শ করা হয়েছে।
এই সূচক এবং ড্যাশবোর্ড প্রকাশ করে নীতি আয়োগের ভাইস চেয়ারপার্সন ডঃ রাজীব কুমার বলেন, “আমাদের দীর্ঘস্থায়ী উন্নয়নের লক্ষ্য পূরণে অগ্রগতির সূচক এবং ড্যাশবোর্ড সংক্রান্ত তথ্য জনসমক্ষে প্রকাশ করার মাধ্যমে সুস্থায়ী উন্নয়নের লক্ষ্য পূরণের ওপর নিয়মিত নজর রাখা হচ্ছে। এই কারণেই নীতি আয়োগের এই উদ্যোগ আন্তর্জাতিক স্তরেও বিভিন্ন মহলের দৃষ্টি আকর্ষণ করেছে এবং প্রশংসিত হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উন্নয়নে অগ্রগতির নিরিখে তথ্যনির্ভর এই সূচক প্রকাশ নিঃসন্দেহে এক জটিল কাজ। তবে আমরা অত্যন্ত আশাবাদী যে আমাদের এই প্রয়াস রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব বাড়ানোড় পাশাপাশি আন্তর্জাতিক স্তরেও প্রশংসিত হবে।”
২০৩০ সালের মধ্যে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণে আমাদের যাত্রাপথে এবারের সূচকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে গুরুত্বপূর্ণ উন্নয়নের মাপকাঠির নিরিখে সংশ্লিষ্ট বিষয়ের তথ্য জনসমক্ষে প্রকাশের ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নীতি আয়োগের কার্যনির্বাহী আধিকারিক শ্রী অমিতাভ কান্ত। তিনি আরও বলেন, এবারের সূচকে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে আমাদের যাবতীয় প্রচেষ্টার মধ্যে সুসমন্বয়ের বিষয়গুলি প্রতিফলিত হয়েছে।
উল্লেখ করা যেতে পারে, এবারের সূচক প্রকাশের ক্ষেত্রে ১৬টি বিষয় সহ ১১৫টি ক্ষেত্রে উন্নয়নের অগ্রগতির নিরিখে মাপকাঠি নির্ধারণ করা হয়। এ থেকেই উন্নয়নের বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ মাপকাঠি নির্ধারণের বিষয়গুলিতে আমাদের নিরবচ্ছিন্ন প্রচেষ্টার প্রতিফলন ঘটে।
নীতি আয়োগ জাতীয় স্তরের এমন একটি প্রতিষ্ঠান যা দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে নজরদারির পাশাপাশি অগ্রগতি অব্যাহত রাখতে উপযুক্ত কর্মপন্থা গ্রহণে তদারকি করে। সেইসঙ্গে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সহযোগিতামূলক ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় পারস্পরিক প্রতিযোগিতার ব্যাপারে উৎসাহিত করে।
প্রকাশিত সূচক অনুযায়ী সুস্থায়ী উন্নয়নের উদ্দেশ্য পূরণে সার্বিক অগ্রগতির ক্ষেত্রে এবার ২০১৯-এর ৬০ পয়েন্ট থেকে ৬ বেড়ে ৬৬ পয়েন্ট হয়েছে। উন্নয়নের অগ্রগতির নিরিখে সবথেকে ভালো ফল করেছে মিজোরাম, হরিয়ানা ও উত্তরাখণ্ড। এই তিনটি রাজ্যে ২০১৯-এর তুলনায় ২০২০-২১-এ উন্নয়নের নিরিখে পয়েন্ট বেড়েছে যথাক্রমে ১২, ১০ ও ৮। ২০১৯-এ উন্নয়নের নিরিখে যে ১০টি রাজ্য একেবারে সামনের সারিতে ছিল তাদের সঙ্গে এবার আরও ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যুক্ত হয়েছে। লক্ষ্যণীয়ভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এবারের সূচকে ভালো ফলাফল করে সামনের সারিতে উঠে এসেছে।
ভারতে দীর্ঘস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে অগ্রগতির সূচক সম্পর্কিত বিস্তারিত প্রতিবেদন দেখার জন্য নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করুন –
https://wgz.short.gy/SDGIndiaIndex
সূচক সম্পর্কিত ড্যাশবোর্ড দেখার জন্য লিঙ্ক হল - http://sdgindiaindex.niti.gov.in/

CG/BD/DM



(Release ID: 1724027) Visitor Counter : 289


Read this release in: English