অর্থমন্ত্রক

আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচি (ইসিএলজিএস) সম্প্রসারিত - এই কর্মসূচির চতুর্থ পর্যায়ে অক্সিজেন উৎপাদন, তৃতীয় পর্যায়ের সুবিধা বৃদ্ধি এবং কর্মসূচির প্রথম পর্যায়ের মেয়াদ বাড়ানো হয়েছে

Posted On: 30 MAY 2021 4:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ মে, ২০২১

কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউয়ের দরুন অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে যে ব্যাঘাত দেখা দিয়েছে তার প্রেক্ষিতে সরকার আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচির সুযোগ-সুবিধা আরও বাড়িয়েছে।
•    আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচির (ইসিএলজিএস) চতুর্থ পর্যায়ে হাসপাতাল/নার্সিংহোম/ক্লিনিক/মেডিকেল কলেজ চত্বরে অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপন করার জন্য সর্বাধিক ৭.৫ শতাংশ সুদের হারে ২ কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তার সুবিধা।
•    ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে গত ৫ মে জারি করা নীতি-নির্দেশিকা অনুযায়ী ব্যবসায়িক কাজকর্মের পুনরুজ্জীবনের ক্ষেত্রে যোগ্য ঋণ গ্রহীতা, যারা ইসিএলজিএস কর্মসূচির প্রথম পর্যায়ে ঋণ সুবিধা নিয়েছেন তাদের জন্য সুদ সহ ঋণ পরিশোদের মেয়াদ বাড়িয়ে পূর্ববর্তী ৪ বছরের পরিবর্তে ৫ বছর করা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, এই কর্মসূচির প্রথম পর্যায়ে নেওয়া ঋণের ক্ষেত্রে প্রথম ১২ মাস সুদ মেটাতে হত। অন্যদিকে, ঋণ গ্রহণের মোট অর্থ সহ সুদ মেটানোর সময়সীমা ছিল ৩৬ মাস। কর্মসূচির চতুর্থ পর্যায়ে ঋণ গ্রহীতারা প্রথম ২৪ মাস কেবল সুদ মেটাবেন। সেই সঙ্গে ঋণের মোট অর্থ সহ সুদ মেটানোর ক্ষেত্রে সময় পাবেন আরও ৩৬ মাস।
•    ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেক গত ৫ মে জারি করা নির্দেশিকা অনুযায়ী, ইসিএলজিএস কর্মসূচির প্রথম পর্যায়ে ঋণ গ্রহীতারা ২০২০-র ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বকেয়া ঋণের ১০ শতাংশের হিসেব অনুযায়ী অতিরিক্ত সুবিধা পাবেন।
•    কর্মসূচির তৃতীয় পর্যায়ে ঋণ গ্রহীতাদের জন্য বকেয়া ঋণের সর্বোচ্চ ঊর্ধ্বসীমা ৫০০ কোটি টাকার বিষয়টি প্রত্যাহার করা হয়েছে। অবশ্য ইসিএলজিএস কর্মসূচির মাধ্যমে প্রত্যেক ঋণ গ্রহীতার জন্য সর্বাধিক আর্থিক সুযোগ-সুবিধা ৪০ শতাংশ বা ২০০ কোটি টাকা - এরমধ্যে যেটি কম হবে, তা ধার্য করা হয়েছে।
•    কর্মসূচির তৃতীয় পর্যায়ে অসামরিক বিমান পরিবহণ ক্ষেত্রকে ঋণ সুবিধা গ্রহণের আওতায় নিয়ে আসা হয়েছে।
•    ইসিএলজিএস কর্মসূচির মেয়াদ বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে বা ৩ লক্ষ কোটি টাকা ঋণের ক্ষেত্রে গ্যারান্টি জারি হওয়ার সময় পর্যন্ত এই সুবিধা মিলবে। তবে, কর্মসূচির আওতায় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণ সহায়তা দেওয়া হবে।
ইসিএলজিএস কর্মসূচিতে সংশোধনের ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা সহ অর্থনীতির অন্যান্য ক্ষেত্রগুলি অতিরিক্ত আর্থিক সহায়তা পাবে। পক্ষান্তরে জীবন-জীবিকা আরও স্বচ্ছল হবে এবং ব্যবসায়িক কাজকর্ম পুনরায় শুরু করতে সাহায্য পাওয়া যাবে। এমনকি ন্যায্য সুদের হারে প্রাতিষ্ঠানিক ঋণ সহায়তার পরিধি আরও বাড়বে।
ন্যাশনাল ক্রেডিট গ্যারান্টি ট্রাস্টি কোম্পানি (এনসিজিটিসি) এই মর্মে পৃথক নীতি-নির্দেশিকা জারি করতে চলেছে।

CG/BD/AS



(Release ID: 1722914) Visitor Counter : 46


Read this release in: English