আইনওবিচারমন্ত্রক

সুপ্রিম কোর্টের ই-কমিটি ১৪টি ভাষায় বিনামূল্যে ‘ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপ’-এর ম্যানুয়াল প্রকাশ করেছে

Posted On: 23 MAY 2021 7:24PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ মে, ২০২১

সুপ্রিম কোর্টের ই-কমিটি ইংরেজি, হিন্দি, অসমিয়া, বাংলা, গুজরাঠি, কন্নড়, খাসি, মালায়ালাম, মারাঠি, নেপালি, ওড়িয়া, পাঞ্জাবী, তামিল, তেলেগু - ১৪টি ভাষায় বিনামূল্যে নাগরিককেন্দ্রিক পরিষেবার জন্য ‘ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপ’-এর ম্যানুয়াল প্রকাশ করেছে। সুপ্রিম কোর্টের ই-কমিটি ইতিমধ্যে নাগরিক, আইনজীবী, আইন সংস্থা, পুলিশ, সরকারি সংস্থা এবং অন্যান্য প্রাতিষ্ঠানিকের মামলা মোকদ্দমার সুবিধার্থে ‘ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপ’ চালু করেছে। এখনও পর্যন্ত এই অ্যাপের ডাউনলোডের সংখ্যা ৫৭ লক্ষ ছাড়িয়ে গেছে।
সুপ্রিম কোর্টের ই-কমিটির সরকারি ওয়েবসাইট – https://ecommitteesci.gov.in/service/ecourts-services-mobile-application/ থেকে এই মোবাইল অ্যাপ এবং ইংরেজি ও অন্যান্য আঞ্চলিক ভাষায় ম্যানুয়াল ডাউনলোড করা যাবে।
সুপ্রিম কোর্টের বিচারপতি ডঃ ধনঞ্জয় ওয়াই চন্দ্রচুড় ম্যানুয়ালটির বিষয় তুলে ধরে এই নাগরিককেন্দ্রিক মোবাইল অ্যাল্পিকেশনটির গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, সুপ্রিম কোর্টের ই-কমিটি আইন ক্ষেত্রে ডিজিটাল সংস্কার নিয়ে আসায় অগ্রণী ভূমিকা পালন করেছে। বিগত এক বছরের অতিমারির জেরে লকডাউন এবং জনস্বাস্থ্য ক্ষেত্রে উদ্বেগজনক পরিস্থিতিতে অফিস, আদালত বন্ধ থাকার কারণে বিচারক ও আইনজীবীরা এই উচ্চ প্রযুক্তির মাধ্যমে সমস্যা সমাধানের পথ গ্রহণ করতে বাধ্য হয়েছেন। দূরবর্তী স্থান থেকে কাজ করা, ভার্চুয়াল আদালত, ডিজিটাল কর্মস্থল এবং বৈদ্যুতিন মাধ্যমে মামলা পরিচালনা আইনী পেশায় অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। এটি কেবল মাত্র একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবেই নয়, বরং আইনী ব্যবস্থাকে আরও দক্ষ, অন্তর্ভুক্ত, গ্রহণযোগ্য এবং পরিবেশগতভাবে সুস্থায়ী করার জন্য প্রযুক্তি ক্ষেত্রে রূপান্তরের এক অনন্য সুযোগ এনে দিয়েছে। এদিক দিয়ে ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপ আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেছে।
বিচার বিভাগের সচিব শ্রী বরুণ মিত্র এই ম্যানুয়ালের বিষয় তুলে ধরেন এবং আইনজীবীদের বৈদ্যুতিন মামলা পরিচালনা ক্ষেত্রে এই অ্যাপের গুরুত্বের কথা জানান । তিনি বলেন, বিশ্বব্যাপী আইন ক্ষেত্রে ডিজিটাল রূপান্তর হচ্ছে। এক্ষেত্রে ভারত উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে। বহুপাক্ষিক উদ্যোগের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে কার্যকরীভাবে ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপের মাধ্যমে বৈদ্যুতিন উপায়ে মামলা পরিচালনা ব্যবস্থাপনা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।
শ্রী মিত্র উল্লেখ করেন যে, একজন আইনজীবী এই ব্যবস্থাপনার মাধ্যমে মামলার তথ্য জমা করা, মামলার অবস্থান, শুনানির সময়, বিচারকের সিদ্ধান্ত ইত্যাদি নানা বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন । কোনোরকম ভৌগলিক সীমানা ছাড়াই ২৪ ঘণ্টা বিনামূল্যে এটি ব্যবহার করা যাবে। ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপটিতে ডিজিটাল ডায়েরির বিশিষ্ট্য রয়েছে। এতে আইনজীবীদের পেশাদার দক্ষতার বিকাশ ঘটবে। বৈদ্যুতিন মামলা পরিচালনা সরঞ্জাম (ইসিএমটি) সম্পর্কে বৃহৎ আকারে সচেতনতা তৈরি করা এবং আইনজীবীদের দোরগোড়ায় সুবিধা পৌঁছে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের ই-কমিটির 'ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপের' ম্যানুয়াল প্রকাশ একটি প্রশংসনীয় পদক্ষেপ বলে শ্রী মিত্র উল্লেখ করেন।
আইনজীবী, মামলা মোকদ্দমাকারী, আইনী সংস্থা ‘মাই কেসেস’-এর অধীনে সমস্ত মামলার একটি ডিজিটাল ডায়েরি বজায় রাখতে পারবেন। কোনো আইনজীবী মামলা মোকদ্দমার জন্য এই ডিজিটাল ডায়েরি ব্যবহার করবে পারবেন। সমস্ত ই-আদালত পরিষেবাগুলি এই ‘ই-আদালত মোবাইল অ্যাপ’-এর সঙ্গে সংযুক্ত রয়েছে। ই-আদালত মোবাইল অ্যাপ্লিকেশনটি ভারতীয় আঞ্চলিক ভাষাতেও পাওয়া যাবে। অতিমারি পরিস্থিতিতে যে কোনো ব্যক্তি সরাসরি আদালতে না গিয়েও এই ই-আদালত পরিষেবা মোবাইল অ্যাপের মাধ্যমে মামলার অবস্থান, আদালতের নির্দেশ ইত্যাদি সম্পর্কে ২৪ ঘণ্টাই বিনামূল্যে তথ্য সংগ্রহ করতে পারবেন।

CG/SS/SKD



(Release ID: 1721114) Visitor Counter : 133


Read this release in: English