স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

গত ২৪ ঘণ্টায় ২১.২৩ লক্ষ নমুনা পরীক্ষা করে ভারত আবারও নতুন রেকর্ড তৈরী করেছে
পর পর ৫ দিন ২০ লক্ষের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে
৩৬ দিন পর নতুন সংক্রমণের পরিমাণ সর্বনিম্ন-২.৪ লক্ষ
দৈনিক সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ১১.৩৪ শতাংশ

Posted On: 23 MAY 2021 5:26PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৩ মে, ২০২১

ভারতে গত ২৪ ঘণ্টায় ২১,২৩,৭৮২টি নমুনা পরীক্ষা হয়েছে। একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা করে দেশ এক নজির সৃষ্টি করেছে। পর পর ৫ দিন ২০ লক্ষের ওপর নমুনা পরীক্ষা করা হয়েছে। ২০২০র জানুয়ারি থেকে এ পর্যন্ত ভারতে নমুনা পরীক্ষা করার ক্ষমতা বেড়েছে। দৈনিক ২৫ লক্ষ নমুনা পরীক্ষা এখন করা সম্ভব। অন্যদিকে দৈনিক সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ১১.৩৪ শতাংশে।
পর পর ৭ দিন নতুন করে দৈনিক সংক্রমণ ৩ লক্ষের কম হচ্ছে। ১৭ এপ্রিল নতুন সংক্রমণ হয়েছিল ২.৩৪ লক্ষ। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ হয়েছে ২ লক্ষ ৪০ হাজার ৮৪২। পর পর ৯ দিন আরোগ্য লাভের সংখ্যা নতুন করে সংক্রমিতের চাইতে বেশি হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩,৫৫,১০২ জন কোভিড মুক্ত হয়েছেন। ভারতে আজ পর্যন্ত মোট ২,৩৪,২৫,৪৬৭ জন সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় কোভিড মুক্তির হার ৮৮.৩ শতাংশ। দেশে এই মুহুর্তে সংক্রমিত চিকিৎসাধীন ২৮,০৫,৩৯৯। এদের মধ্যে ৬৬.৮৮ শতাংশ ৭টি রাজ্যে বাস করেন।
কোভিডের কারণে জাতীয় স্তরে মৃত্যুর হার ১.১৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ৩৭৪১ জন মারা গেছেন। এদের মধ্যে ৭৩.৮৮ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা। নতুন করে মহারাষ্ট্রে ৬৮২ জন, কর্ণাটকে ৪৫১ জন মারা গেছেন।
দেশে এ পর্যন্ত ১৯,৫০,০৪,১৮৪ জন টিকা পেয়েছেন। এদের মধ্যে ৬৬.২৭ শতাংশ ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বাস করেন। স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৯৭,৫২,৯০০ জন টিকার প্রথম ডোজ এবং ৬৭,০০,৬১৪ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৪৯,৫২,৩৪৫ জন প্রথম ডোজ এবং ৮৩,২৬,৫৩৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। যাঁদের বয়স ১৮-৪৫এর মধ্যে তাদের মধ্যে ৯৯,৯৩,৯০৮জন টিকা পেয়েছেন। যাঁদের বয়স ৪৫-৬০ এর মধ্যে তাঁদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৬,০৬,৯০,৫৬০ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৯৭,৮৭,২৮৯ জন। যাঁদের বয়স ৬০এর ওপরে তাঁদের মধ্যে ৫,৬৫,৫৫,৫৫৮ জন প্রথম ডোজ এবং ১,৮২,৪৪,৪৭৬ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।

CG/CB/NS



(Release ID: 1721084) Visitor Counter : 103


Read this release in: English