প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ ডিআরডিও-র তৈরি কোভিড প্রতিরোধক ওষুধের উদ্বোধন করেছেন এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনের হাতে তুলে দিয়েছেন

Posted On: 17 MAY 2021 7:22PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৭ মে, ২০২১

ডিআরডিও-র তৈরি করোনা চিকিৎসায় কোভিড প্রতিরোধক ওষুধ ২-ডিঅক্সি-ডি-গ্লুকোজ(২-ডিজি) আজ উদ্বোধন করেছেন প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং । তিনি এদিন এই ওষুধের প্রথম বাক্সটি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূবিজ্ঞান মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনের হাতে তুলে দেন । পাশাপাশি ওষুধের আরও একটি বাক্স অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স(এআইআইএমএস)-এর অধিকর্তা ডাঃ রণদীপ গুলেরিয়া এবং সশস্ত্র বাহিনীর চিকিৎসা পরিষেবা (এএফএমএস)-এর লেফটেন্যান্ট জেনারেল সুনীল কান্তের হাতে তুলে দেন শ্রী রাজনাথ সিং । একই সঙ্গে এই ওষুধ জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য সারা দেশের বিভিন্ন হাসপাতালের হাতে তুলে দেওয়া হয় । প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা(ডিআরডিও)এর পরীক্ষাগার ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড এলায়েড সায়েন্সে হায়দ্রাবাদের ডাক্তার রেড্ডিস ল্যাবরেটরিজের সহযোগিতায় কোভিড ১৯ চিকিৎসায় ২ডিজি ওষুধটি তৈরি করা হয়েছে ।
অনুষ্ঠানে ভাষণে প্রতিরক্ষা মন্ত্রী এই ওষুধ তৈরির জন্য ডিআরডিও এবং হায়দ্রাবাদের ডাক্তার রেড্ডিস ল্যাবরেটরিকে ধন্যবাদ জানান । এই ওষুধ কোভিড রোগীদের অক্সিজেন নির্ভরতা হ্রাস করতে এবং দ্রুত স্বাস্থ্য পুনরুদ্ধারে সাহায্য করবে ।তিনি বলেন দেশের বৈজ্ঞানিক দক্ষতার এক নিখুঁত উদাহরণ হল এই ওষুধ । আত্মনির্ভরতা ক্ষেত্রে এই ওষুধ এক মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে । শ্রী সিং বলেন, এই সঙ্কটের সময় ২ডিজি ওষুধ এক আশার আলো সঞ্চার করেছে । কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই ওষুধ কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে জেতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের মানুষকে বিশেষ সহায়তা দান করবে । পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি লাভ করলে পরবর্তী সময়ে এই ওষুধ তৈরির জন্য বিজ্ঞানীদের সম্মান জানানোর উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান । বিজ্ঞানীদের এই কৃতত্বের ঋণ কখনোই শোধ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি ।
শ্রী রাজনাথ সিং আরও জানান, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সংশ্লিষ্ট মন্ত্রক ও বিভাগ সম্মিলিতভাবে সারা দেশের হাসপাতালে অক্সিজেন সরবরাহ, ওষুধ এবং আইসিইউ বেডের প্রয়োজনীয়তা পূরণের নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে ও পরিস্থিতির ওপর নজরদারি চালানোর পাশাপাশি কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে । তিনি বলেন, মে মাসের শুরুতে প্রতিদিন দেশে অক্সিজেনের সরবরাহ পরিমাণ ছিল প্রায় ৪,৭০০ মেট্রিক টন ছিল । এখন তা বেড়ে প্রতিদিন ৯,৫০০ মেট্রিক টন হয়েছে ।
প্রতিরক্ষামন্ত্রী দেশের বিভিন্ন হাসপাতালে পিএম কেয়ার্স তহবিলের আওতায় ডিআরডিও-র চিকিৎসা অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য ধন্যবাদও জানান । পাশাপাশি দিল্লি, আমেদাবাদ, লক্ষ্ণৌ, বারাণসী এবং গান্ধীনগরে আইসিইউ, অক্সিজেন ও ভেন্টিলেটর সহ কোভিড হাসপাতাল প্রতিস্থাপনের জন্য ডিআরডিও যে উদ্যোগ নিয়েছে তারও উচ্ছ্বসিত প্রশংসা ব্যক্ত করেন প্রতিরক্ষামন্ত্রী । হলদওয়ানি, ঋষিকেশ, জম্মু ও শ্রীনগরে এই একই ধরণের হাসপাতাল তৈরির কাজ চলছে বলেও উল্লেখ করেন তিনি । দেশের প্রয়োজনে সাধারণ মানুষের কাছে চিকিৎসার সুবিধা পৌঁছে দিতে অবসরপ্রাপ্ত এএফএমএস চিকিৎসকদের কাজে লাগানো হয়েছে বলেও প্রতিরক্ষামন্ত্রী জানান ।
বর্তমান পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনকে সহায়তা দানের জন্য সশস্ত্র বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের কথা তুলে ধরেন শ্রী রাজনাথ সিং । তিনি বলেন, ভারতীয় বিমান, নৌ বাহিনী দেশের ভেতরে এবং বাইরে অক্সিজেন ট্যাঙ্কার, কন্টেনার, কনসেনট্রেটর সরবরাহ এবং অন্যান্য জরুরি চিকিৎসা সরঞ্জাম পরিবহনের ক্ষেত্রে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে । তিনি সামরিক হাসপাতালে চিকিৎসা সুবিধা সম্প্রসারণের বিষয়টিও তুলে ধরেন । স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন সামরিক হাসপাতালেও সাধারণ মানুষেরা চিকিৎসা পরিষেবা পাচ্ছেন ।
প্রতিরক্ষামন্ত্রী দেশের প্রতিটি মানুষের কাছে চিকিৎসা পরিষেবা প্রদানে সরকার যে প্রতিশ্রুতিবদ্ধ তা পুণরায় স্মরণ করিয়ে দেন । তিনি বলেন, প্রধানমন্ত্রী এই পরিস্থিতি মোকাবিলায় দরজায় দরজায় পরীক্ষা চালানো, আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়া এবং প্রত্যন্ত অঞ্চলে সমস্ত সুযোগ-সুবিধা প্রদানের নির্দেশ দিয়েছেন । পাশাপাশি এই অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে কাঁধে কাঁধ মিলিয়ে চলার জন্য দেশবাসীর কাছে আহ্বান জানানো হয়েছে । প্রতিরক্ষামন্ত্রী বলেন, কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াই চালিয়ে গেলে জয় নিশ্চিত ।
শ্রী রাজনাথ সিং সশস্ত্র বাহিনীর প্রস্তুতির কথা উল্লেখ করে জানান যে তারা কোভিড ১৯-এর দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে প্রশাসনকে সহায়তা প্রদানে সব সময় প্রস্তুত রয়েছেন ।
অনুষ্ঠানের ভাষণে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন এই ২ডিজি ওষুধকে ডিআরডিও-র একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে অভিহিত করেন । কোভিড ১৯ রোগীদের দ্রুত স্বাস্থ্যের উন্নতি এবং অক্সিজেন নির্ভরতা হ্রাসে এই ওষুধ বিশেষ সাহায্য করবে বলে তিনি উল্লেখ করেন । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আরও আশাপ্রকাশ করেন যে এই ওষুধটি কেবল ভারতেই নয় বিশ্বজুড়ে সংক্রমণকে পরাস্ত করতে বিশেষ সাহায্য করবে । কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য ডিআরডিও এবং তাদের বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি ।
এদিনের অনুষ্ঠানে ডিআরডিও-র চেয়ারম্যান ও প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন দফতরের সচিব ডঃ জি সতীশ রেড্ডি উপস্থিত ছিলেন । ভার্চুয়াল মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেন ডাঃ রেড্ডিস ল্যাবরেটরির চেয়ারম্যান, কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্যাণের মন্ত্রকের সচিব ডঃ রাজেশ ভূষণ সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

CG/SS/RAB



(Release ID: 1719413) Visitor Counter : 30


Read this release in: English