স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে কোভিড টিকাকরণের পর রক্তক্ষরণ এবং রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত নগণ্য

Posted On: 17 MAY 2021 7:18PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৭ মে, ২০২১

ভারতে কোভিড-১৯ টিকাকরণের পর রক্তক্ষরণ এবং রক্ত জমাট বাঁধার ঘটনা খুব কমই হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে টিকাকরণের পর বিরূপ প্রভাব হতে পারে এ সংক্রান্ত কমিটি- ন্যাশনাল অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনিজেশন কমিটি (ন্যাশনাল এইএসআই কমিটি) এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দিয়েছে। ভারতে যা কোভিশিল্ড নামে পরিচিত সেই অ্যাস্ট্রাজেনেকা- অক্সফোর্ড টিকা দেওয়ার পর কয়েকটি দেশে রক্ত জমাট বাঁধা সহ কিছু বিরূপ প্রভাবের খবর ১১ই মার্চ জানা যায়। সারা বিশ্বের এই উদ্বেগের সঙ্গে সাযুজ্য রেখে ভারতে এ বিষয়ে দ্রুত নিবিড় পর্যালোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।
তেশরা এপ্রিল ৭৫,৪৩৫,৩৮১টি টিকার ডোজ ভারতে দেওয়া হয়েছিল। ন্যাশনাল এইএসআই কমিটি মূল্যায়ণ করে দেখেছে সেদিন কোইউন পোর্টালে দেশের ৭৫৩টি জেলার মধ্যে ৬৮৪টি জেলায় টিকা নেওয়ার পর ২৩ হাজার জনের মধ্যে বিরূপ প্রভাব দেখা গিয়েছে। এদের মধ্যে মাত্র ৭০০ জনের (১০ লক্ষ ডোজের মধ্যে ৯.৩) ওপর যে প্রভাব পরেছিল তা খানিকটা গুরুতর ছিল। এইএসআই কমিটি বিস্তারিতভাবে বিশ্লেষণ করে দেখেছে ৪৯৮টি ঘটনা ছিল উদ্বেগজনক যার মধ্যে ২৬ জনের ধমনীতে রক্ত জমাট বেঁধেছিল- এই পরিমাণ ১০ লক্ষ ডোজের মধ্যে ০.৬১টি।
কোভ্যাকসিন দেওয়ার পর রক্ত জমাট বাঁধার কোনো খবর পাওয়া যায়নি।
এইএসআই দেখেছে রক্ত জমাট বাঁধার এই ঝুঁকি ভারতে অত্যন্ত নগন্য। ভারতে যেখানে প্রতি ১০ লক্ষ ডোজের মধ্যে ০.৬১ জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঝুঁকি দেখা গেছিলো সেখানে ব্রিটেনে প্রতি ১০ লক্ষ ডোজে ৪ জনের এবং জার্মানীতে ১০ জনের মধ্যে এই প্রভাব পরেছে।
গবেষণায় দেখা গেছে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার মানুষদের মধ্যে ইউরোপের তুলনায় রক্ত জমাট বাঁধার ঝুঁকি ৭০ শতাংশ কম। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক স্বাস্থ্যকর্মী এবং যাঁরা টিকা নিচ্ছেন তাঁদের পরামর্শ দিয়েছে টিকা নেওয়ার ২০ দিনের মধ্যে যদি কারো রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটে তাহলে বিষয়টি যেন কর্তৃপক্ষের নজরে আনা হয়। মূলত কোভিশিল্ডের ক্ষেত্রেই এই সমস্যা দেখা দিচ্ছে। এরফলে যেসব লক্ষ্যণগুলি দেখা দেয় সেগুলি হল :
শ্বাসকষ্ট
বুকে ব্যাথা
হাতে-পায়ে ব্যাথা
যেখানে ইঞ্জেকশন দেওয়া হয়েছে তার আশেপাশে ত্বকের ওপর ছোট্ট ছোট্ট লাল দাগ
শরীরে ব্যাথা এবং বমি অথবা শুধু ব্যাথা
অতীতে বমি করতে করতে অথবা বমি না করে অচৈতন্য হওয়ার ইতিহাস
মাথা ব্যাথা সঙ্গে বমি হতেও পারে। এক্ষেত্রে মাইগ্রেনের সমস্যা অথবা ঘন ঘন মাথা ব্যাথার সমস্যা টিকা গ্রহিতার আগেও থাকতে পারে
শরীরের কোনো অঙ্গ অসাড় হয়ে পরা
কোনো কারণ ছাড়াই বমি হওয়া
চোখে ব্যাথা অথবা ঝাপসা দেখা কিংবা সবকিছু দুটো করে দেখা
মানসিক অবসাদে ভোগা
স্বাস্থ্য সংক্রান্ত অতীতের কোনো সমস্যা
কোভিড-১৯এর টিকা কোভিশিল্ড সংক্রমণ প্রতিহত করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ভারত সহ সারা বিশ্বে এই টিকা মৃত্যুর আশঙ্কা কমাচ্ছে। ২৭ এপ্রিল থেকে দেশে এ পর্যন্ত ১৩ কোটি ৪০ লক্ষের বেশি কোভিশিল্ড টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক টিকা নেওয়ার পর যে কোনো বিরূপ প্রভাবের বিষয়ে সবসময় নজর রাখছে।

CG/CB /NS



(Release ID: 1719408) Visitor Counter : 260


Read this release in: English