বিদ্যুৎমন্ত্রক

দেশজুড়ে কোভিড চিকিৎসা পরিকাঠামো বাড়াতে সাহায্য করছে এনটিপিসি

Posted On: 15 MAY 2021 7:00PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৫ মে, ২০২১

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের অধীনস্থ ভারতের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদক সংস্থা এনটিপিসি লিমিটেড গুরুত্বপূর্ণ কোভিড চিকিৎসায় সহায়তার জন্য বিভিন্ন রাজ্যে ৫০০টি অক্সিজেন দেওয়া যাবে এ ধরণের শয্যা এবং ১১০০ আইসোলেশন বেড দেওয়ার ব্যবস্থা করেছে। জাতীয় রাজধানী অঞ্চলে বদরপুর, নয়ডা এবং দাদরিতে অক্সিজেন দেওয়া যায় এ ধরণের ২০০টি শয্যা এবং ১৪০টি আইসোলেশন বেডযুক্ত ব্যবস্থাপনা এনটিপিসি গড়ে তুলেছে। ওড়িশার সুন্দরগড়ে ৫০০ শয্যা বিশিষ্ট একটি স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হয়েছে যেখানে ২০টি ভেন্টিলেটর আছে।
সংস্থা জাতীয় রাজধানী অঞ্চলে ১১টি অক্সিজেন উৎপাদক প্ল্যান্ট তৈরি করছে। ২টি প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন যাতে সিলিন্ডারে ভরতি করা যায় সে ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ৮টি জায়গায় এ ধরণের প্ল্যান্ট গড়ে তোলা হচ্ছে। দাদরি, কোবরা, কানিয়া, রামাগুন্ডাম, বিন্ধাচল, বাঢ় এবং বদরপুরে কোভিড কেয়ার কেন্দ্র তৈরির পাশাপাশি এনটিপিসি উত্তর করণপুরা, বনগাইগাঁও ও শোলাপুরে কোভিড কেয়ার কেন্দ্র গড়ে তুলছে।
সংস্থার ৭০ হাজার কর্মীকে টিকা দেওয়া হয়েছে। ভারতের বৃহত্তম সুসংহত বিদ্যুৎ সংস্থাটি চিকিৎসাকেন্দ্রে রোগীদের মধ্যে সমন্বয় বজায় রাখার জন্য ২৪ ঘণ্টা সক্রিয় কন্ট্রোল রুমের ব্যবস্থা করেছে। এই কন্ট্রোল রুমের থেকে হাসপাতালের শয্যা ও চিকিৎসার ব্যবস্থাপনার কাজে সমন্বয় গড়ে তোলা হচ্ছে। অক্সিজেন এবং ওষুধের ঘাটতি মেটাতে এনটিপিসি বিদ্যুৎ মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে একযোগে বিভিন্ন হাসপাতালে কোভিড সংক্রমিতদের চিকিৎসার কাজে সাহায্য করছে।

CG/CB /NS



(Release ID: 1718873) Visitor Counter : 153


Read this release in: English