স্বরাষ্ট্র মন্ত্রক

কোভিড-১৯ ব্যবস্থাপনা সহ স্বাস্থ্য পরিষেবায় অগ্নিকান্ড যাতে না ঘটে তার জন্য পরিকল্পনা তৈরি করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির দৃষ্টি আকর্ষণ

Posted On: 05 MAY 2021 6:46PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫ মে, ২০২১

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শর্ট সার্কিটের জন্য সম্প্রতি হাসপাতাল ও নার্সিংহোমে আগুন লাগার ঘটনাটির বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিশেষ নজর রাখতে বলেছে।
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব বলেছেন, সম্প্রতি বেশ কিছু অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। তীব্র গরমের কারণে উচ্চ তাপমাত্রা, যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করার ঘাটতি, ওয়্যারিং-এর ওপর বাড়তি লোডের কারণ শর্ট-সার্কিটের মতো ঘটনা ঘটে। আর এর থেকে অগ্নিকান্ডের সূত্রপাত। ফল হিসেবে রোগীদের জীবনহানী হয়।
মন্ত্রক যেকোন স্বাস্থ্য পরিষেবায় (বিশেষত যেখানে কোভিড-১৯ সংক্রমিতদের চিকিৎসা হচ্ছে) যাতে অগ্নিকান্ডের ঘটনা না ঘটে তার জন্য সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে অগ্নি নিরাপত্তা জনিত বিস্তারিত পরিকল্পনা তৈরির ওপর জোর দেওয়া হয়েছে।
মন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করেছে বিভিন্ন স্তরের আধিকারিকদের এ বিষয়ে নির্দেশ দিতে হবে। হাসপাতালের ভিতরের ওয়্যারিং এবং সুরক্ষা জনিত বিভিন্ন সরঞ্জাম অগ্নি নিরাপত্তা সংক্রান্ত নীতি-নির্দেশিকা মেনে হয়েছে কি না সে বিষয়ে নজরদারি চালাতে হবে। কোথাও কোনো ঘাটতি দেখা দিলে তার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই প্রসঙ্গে অসামরিক প্রতিরক্ষা দপ্তর, ফায়ার সার্ভিস ও হোমগার্ড দপ্তরের মহা-নির্দেশকের হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে অগ্নি নিরাপত্তা সংক্রান্ত পরামর্শের কথা উল্লেখ করেছে। দেশজুড়ে বর্তমানে বেশিরভাগ স্বাস্থ্য পরিষেবা সংশ্লিষ্ট সংস্থায় কোভিড-১৯এ সংক্রমিতদের চিকিৎসা চলছে। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অক্সিজেন দিতে হয়, আইসিইউ বেডে রাখতে হয় এবং ভেন্টিলেটরেও অনেক সময় রাখতে হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশিকায় বলা হয়েছে এর জন্য ২৪ ঘন্টায় যাতে বিদ্যুৎ থাকে তা নিশ্চিত করা প্রয়োজন।
ওই নির্দেশিকায় আরো বলা হয়েছে প্রত্যেকের জীবন অত্যন্ত মূল্যবান। আর তাই জীবন রক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। দূর্ঘটনা এড়িয়ে কোভিড-১৯এ চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সকলের সহযোগিতা নিশ্চিত করতে হবে- তা না হলে রোগীরা যথাযথ স্বাস্থ্য পরিষেবা পাবেন না।

SC/CB /NS



(Release ID: 1716314) Visitor Counter : 185


Read this release in: English