প্রতিরক্ষামন্ত্রক

ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের খোঁজে সাহায্য করতে ভারতীয় নৌ বাহিনী তাদের গভীর জলে উদ্ধার ভেসেল পাঠিয়েছে

Posted On: 22 APR 2021 3:33PM by PIB Kolkata

নতুন দিল্লী ২২ শে এপ্রিল ২০২১

 

গতকাল ২১ এপ্রিল নিখোঁজ হয়ে যাওয়া  ইন্দোনেশিয়ার সাবমেরিন কেআরআইএন নাঙ্গগলার খোঁজে ইন্দোনেশিয়ার নৌবাহিনীকে সাহায্য করতে  ভারতীয় নৌবাহিনী তাদের গভীর জলে উদ্ধার ভেসেল প্রেরণ করেছে।


গতকালই ভারতীয় নৌবাহিনী, আন্তর্জাতিক সাবমেরিন এস্কেপ এন্ড রেসকিউ লিয়াঁজো অফিস(আইএসএমইআরএলও) থেকে  ইন্দোনেশিয়ার সাবমেরিনের নিখোঁজ হয়ে যাওয়ার  সতর্কবার্তা পায়। ৫৩ জন কর্মী নিয়ে সাবমেরিনটি বালির ২৫ মাইল উত্তরে তাদের অনুশীলন চালাচ্ছিল।


কোনো একটি সাবমেরিন নিখোঁজ হলে গভীর জলে খোঁজ চালাতে বিশেষ ধরনের যন্ত্রের প্রয়োজন।সাবমেরিনটিকে চিহ্নিত করার পাশাপাশি তাতে আটকে পরা কর্মীদের উদ্ধারে এই ধরনের বিশেষ যন্ত্র ব্যবহার হয়।


বিশ্বের কয়েকটি রাষ্ট্রের হাতে নিখোঁজ সাবমেরিনের খোঁজ এবং উদ্ধার করার সরঞ্জাম রয়েছে,তার মধ্যে ভারত অন্যতম। ভারত ডিএসআরভির প্রযুক্তির সাহায্যে নিখোঁজ সাবমেরিনের খোঁজ চালায়।ভারতীয় নৌবাহিনীর ডিএসআরভি প্রযুক্তি, গভীর সমুদ্রের তলায় ১০০০ মিটার পর্যন্ত পর্যবেক্ষণ করতে সক্ষম।এর জন্য ভারতীয় নৌবাহিনীর সাইড স্ক্যান সোনার(এসএসএস) এবং রিমোটলি অপারেটেড ভেহিকল (এসআরভি)এর মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। নিখোঁজ হওয়া সাবমেরিন চিহ্নিত করা গেলে তাতে আটকে পরা কর্মীদের উদ্ধারের জন্য এসআরভি বা স্বয়ংক্রিয় যান ব্যবহার করা হয়। এর মাধ্যমে সাবমেরিনে আপদকালীন সামগ্রীও সরবরাহ করা হয়।


ভারত ও ইন্দোনেশিয়ার মধ্যে কৌশলগত অংশিদারিত্ব এবং ভারতীয় নৌবাহিনী এবং ইন্দোনেশিয়ার নৌবাহিনীর মধ্যে সহযোগিতার  দৃঢ় বন্ধন রয়েছে। সেই দিক থেকে এই মিশন গুরুত্বপূর্ণ।



CG/PPM



(Release ID: 1713467) Visitor Counter : 237